• সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

২০২০ সালকে যুদ্ধের মোড় ঘোরানোর বছর দাবি ইয়েমেনের

  আন্তর্জাতিক ডেস্ক

২০ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৩৬
২০২০ সালকে যুদ্ধের মোড় ঘোরানোর বছর ঘোষণা ইয়েমেনের
ক্ষেপণাস্ত্র হামলা চালানো হচ্ছে (ছবি : প্রতীকী)

চলতি বছর হচ্ছে ইয়েমেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার জন্য সেরা বছর। কেননা এ সময়ের মধ্যেই বিশ্বে যুদ্ধের মোড় ঘুরে যাবে। এমনটাই দাবি করেছেন দেশটির হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনীর একজন শীর্ষ কর্মকর্তা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, সম্প্রতি ইয়েমেনের উত্তরাঞ্চলে ক্ষেপণাস্ত্রের মাধ্যমে সৌদি জোটের একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছিল হুথি সদস্যরা। যার প্রেক্ষিতে দেশটির বিমান বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আব্দুল্লাহ আল-জাফরি মন্তব্যটি করেন।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) আরবি ভাষার নিউজ ওয়েবসাইট মিরাতকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, কিছুদিন আগে আমরা সৌদি আরবের একটি টর্নেডো বিমান ভূপাতিত করেছি। এর মাধ্যমে অতীতের সব সন্দেহের অবসান ঘটেছে। কেননা এসব থেকে এখন এটাই প্রমাণিত হয়েছে যে, ২০২০ সাল হচ্ছে ইয়েমেনি সামরিক বাহিনীর বিমান প্রতিরক্ষা ব্যবস্থা আধুনিকায়নের বছর। এখন থেকে শত্রুদের যে কোনো যুদ্ধবিমান শনাক্ত, অনুসরণ ও ভূপাতিত করা হবে।

সামরিক কর্মকর্তা আরও বলেন, আমাদের সেনাবাহিনী বর্তমানে এমন উচ্চতায় পৌঁছাতে সক্ষম হয়েছে যে, শত্রুর যে কোনো বিমান এখন সহজেই ভূপাতিত করা সম্ভব। 

গত ১৪ ফেব্রুয়ারি ইয়েমেনের হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলায় সৌদি নেতৃত্বাধীন জোটের একটি যুদ্ধবিমান বিধ্বস্ত করেছিল। পরে সংগঠনটির মুখপাত্র জেনারেল ইয়াহিয়া সারিয়ি সংবাদমাধ্যম আল-মাজদার নিউজের কাছে এই যুদ্ধবিমান ভূপাতিতের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, মহান আল্লাহর অশেষ রহমত ও দয়ায় ইয়েমেনের আকাশ প্রতিরক্ষাবাহিনী সৌদি নেতৃত্বাধীন ‘টর্নেডো’ যুদ্ধবিমান ধ্বংস করতে পেরেছে। বিমানটি আল-জাওফ এলাকায় পরিকল্পিতভাবে হামলা চালাতে এসেছিল।

জেনারেল ইয়াহিয়া সারিয়ি আরও বলেন, ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য খুবই উন্নতমানের একটি ক্ষেপণাস্ত্রের সাহায্যে বিমানটিকে ধ্বংস করা হয়। এর মাধ্যমেই প্রমাণিত হয়, হুথিরা আগের চেয়ে এখন অনেক বেশি শক্তিশালী।

আরও পড়ুন : যুদ্ধ করতে তালিবানকে বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিচ্ছে ইরান

উল্লেখ্য, ২০১৫ সালের মার্চ থেকে ইয়েমেনে আগ্রাসন চালিয়ে আসছে সৌদি আরব ও তার কয়েকটি মিত্র দেশ। গত চার বছরের আগ্রাসনে ইয়েমেনের অসংখ্য মানুষ হতাহত হয়েছেন। তাছাড়া দেশটির মৌলিক অবকাঠামো পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

সূত্র : পার্সটুডে

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড