• রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোমালিয়ায় সামরিক ঘাঁটিতে জঙ্গি হামলায় নিহত ১২

  আন্তর্জাতিক ডেস্ক

২০ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৫৪
সোমালিয়ায় সামরিক ঘাঁটিতে জঙ্গি হামলায় নিহত ১২
পাল্টা হামলার প্রস্তুতি নিচ্ছেন সোমালিয়ার সেনারা (ছবি : রয়টার্স)

আফ্রিকার পূর্বাঞ্চলীয় দেশ সোমালিয়ার পৃথক সামরিক ঘাঁটিতে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১২ সেনার প্রাণহানি ঘটেছে। এতে গুরুতর আহত হয়েছেন আরও কয়েকজন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, বুধবার (১৯ ফেব্রুয়ারি) সকালে সামরিক ঘাঁটিগুলোতে বিস্ফোরক বোঝাই গাড়ি দিয়ে হামলাটি চালানো হয়। যদিও এর জন্য আল-কায়দা সমর্থিত সশস্ত্র জঙ্গি সংগঠন আল-শাবাবকেই দায়ী করছে সরকারি কর্মকর্তারা।

প্রাদেশিক পুলিশের মুখপাত্র নুর আহমেদ বলেছেন, প্রথমে আল-সালিনি নামক সামরিক ঘাঁটিতে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। এর পরপরই সেখানে নির্বিচারে গুলি চালাতে থাকে জঙ্গিরা। মূলত তখন কিছুক্ষণের জন্য ঘাঁটিটির দখল নেয় তারা। এতেই সেনাদের বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ লুট হয়ে যায়। পরে অতিরিক্ত সামরিক সদস্য মোতায়েনের মাধ্যমে ঘাঁটিটি পুনরুদ্ধার করা হয়।

তিনি আরও বলেন, এরপর দ্বিতীয় হামলাটি হয়েছিল রাজধানী মোগাদিসু থেকে ৯৫ কিলোমিটার পশ্চিমে অবস্থিত কোরিওলি সেনা ঘাঁটিতে। সেখানে বর্তমানে আফ্রিকান ইউনিয়নের অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছে।

দেশটির সামরিক কমান্ডার মোহাম্মদ আদান বলেছেন, সন্ত্রাসীরা আল-সালিনি ও কোরিওলি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে। যদিও আমাদের সাহসী সেনারা সফলতার সঙ্গে তাদের প্রতিহত করেছেন। এখন উভয় এলাকাতেই আমাদের নিয়ন্ত্রণ রয়েছে।

পরবর্তীকালে বিবৃতির মাধ্যমে ভয়াবহ এই হামলার দায় স্বীকার করে নিয়েছে সশস্ত্র বিদ্রোহী সংগঠন আল-শাবাব।

আরও পড়ুন : যুদ্ধ করতে তালিবানকে বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিচ্ছে ইরান

উল্লেখ্য, ১৯৯১ সালে আফ্রিকার এই দেশটিতে সেনা শাসনের অবসান ঘটানোর পর থেকে সেখানে সহিংসতা ও অস্থিতিশীলতা ব্যাপক মাত্রায় বৃদ্ধি পায়। যা এখনো অব্যাহত রয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড