• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের সঙ্গে আলোচনায় প্রস্তুত যুক্তরাষ্ট্র : পম্পেও

  আন্তর্জাতিক ডেস্ক

২০ ফেব্রুয়ারি ২০২০, ০৯:২৩
ইরানের সঙ্গে আলোচনায় প্রস্তুত যুক্তরাষ্ট্র : পম্পেও
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও (ছবি : দ্য পলিটিকো)

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে যে কোনো সময় আলোচনার জন্য প্রস্তুত যুক্তরাষ্ট্র। এমনটাই দাবি করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

তিনি বলেছেন, তেহরানের সঙ্গে আলোচনা করতে ওয়াশিংটন পুরোপুরি প্রস্তুত। যদিও তাদের মৌলিকভাবে ব্যবহারে পরিবর্তন আনা প্রয়োজন।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম ইয়েনি শাফাক জানিয়েছে, বুধবার (১৯ ফেব্রুয়ারি) বিকালে সৌদি আরব সফরে যাওয়ার আগে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবার বিমানবন্দরে তিনি সাংবাদিকদের এ সব কথা বলেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আলোচনায় বসা হলেও তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ চাপ প্রয়োগের প্রচারণা অব্যাহত থাকবে।

পম্পেওর ভাষায়, আমরা সম্পূর্ণভাবে চাপ প্রয়োগের প্রচারণা চালিয়ে যাচ্ছি। এটি কেবল অর্থনৈতিক চাপের প্রচারণা নয়, বরং এর সঙ্গে সামাজিক ও কূটনৈতিক বিষয়ও জড়িত।

এর আগে ২০১৫ সালে ইরানের সঙ্গে স্বাক্ষরিত ছয় জাতির পরমাণু চুক্তি থেকে ২০১৮ সালে নিজেদের বের করে নেয় যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ওবামা আমলে স্বাক্ষরিত চুক্তিটিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে তেহরানের তেল বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও এর পরপরই এই দুদেশের মধ্যকার সম্পর্কে এক বৈরিতা দেখা দেয়, যা এখনো অব্যাহত আছে।

ইরানের সঙ্গে চুক্তি স্বাক্ষরকারী সদস্য রাষ্ট্রগুলো হলো- মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন (পি-ফাইভ) ও জার্মানি (ওয়ান)। মূলত সেই চুক্তির ফলে নিজেদের পরমাণু কর্মসূচি থেকে বারংবার সরে আসার ব্যাপারে সম্মত হয়েছিল ইরান।

আরও পড়ুন : যুদ্ধ করতে তালিবানকে বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিচ্ছে ইরান

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এ প্রতিনিধি আগামী শুক্রবার পর্যন্ত সৌদি আরবে অবস্থান করবেন। এরপর সেখান থেকে তার ওমান সফরে যাওয়ার কথা রয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড