• মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিধ্বস্ত বিমানের ব্ল্যাকবক্স কাউকে দেবে না ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ ফেব্রুয়ারি ২০২০, ২২:০৪
ব্ল্যাকবক্স
বিধ্বস্ত বিমানের ব্ল্যাকবক্স (ছবি : তেহরান টাইমস)

ভুলবশত চালানো হামলায় বিধ্বস্ত ইউক্রেনিয়ান বিমানের ব্ল্যাকবক্স ফেরত দেওয়া বিষয়ে ফের মুখ খুলেছে ইরান। আর এবার মধ্যপ্রাচ্যের দেশটি স্পষ্ট করেই জানিয়ে দিয়েছে যে, তারা বিধ্বস্ত বিমানের ব্ল্যাকবক্স কাউকে ফেরত দেবে না।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) দেওয়া এক বার্তায় ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। খবর ‘তেহরান টাইমস’।

এ বিষয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ বলেছেন, বিধ্বস্ত বিমানের ব্ল্যাকবক্স বিয়ে আমরা পরীক্ষা চালাচ্ছি। সেখান থেকে তথ্য উদ্ধারের চেষ্টা চলছে।

তিনি আরও বলেন, বিমানের ব্ল্যাকবক্সটি নিজেদের কাছে রেখে দেওয়ার অধিকার আমাদের রয়েছে। কেননা ইরান ইতোমধ্যে এ বিমান বিধ্বস্তের দায় স্বীকার করেছে।

গত ৮ জানুয়ারি সকালে ইরানের রাজধানী তেহরানের ইমাম খোমেনি বিমানবন্দরের পাশে ১৮০ আরোহী নিয়ে বিধ্বস্ত হয় ইউক্রেনের বিমানটি। শুরুতে এটিকে নিছক দুর্ঘটনা বলে মনে হয়। তবে সোলাইমানি হত্যার জেরে মধ্যপ্রাচ্যে চলমান অস্থিতিশীল পরিস্থিতিতে এই বিমান বিধ্বস্তের বিষয়টিকে দুর্ঘটনা বলে মানতে অসম্মতি জানান অনেক কূটনীতিক। পশ্চিমারা দাবি করেন, ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাতেই বিমানটি বিধ্বস্ত হয়।

আরও পড়ুন : ইসরায়েলে কমান্ডার-সৈন্য বিরোধ, ফায়দা নিতে পারে হামাস

শুরুতে ক্ষেপণাস্ত্রের আঘাতে বিমান বিধ্বস্তের কথা অস্বীকার করলেও শেষ পর্যন্ত নিজেদের ভুল স্বীকার করে নেয় মধ্যপ্রাচ্যের দেশ ইরান। এ বিষয়ে ইরান জানায়, বিপ্লবী গার্ডসের স্পর্শকাতর জায়গা দিয়ে উড্ডয়নের কারণেই মানবিক ভুলে ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয় বিমানটি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড