• শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলে কমান্ডার-সৈন্য বিরোধ, ফায়দা নিতে পারে হামাস

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ ফেব্রুয়ারি ২০২০, ২১:১৬
ইসরায়েল
ইসরায়েলি বাহিনী (ছবি : জেরুজালেম পোস্ট)

বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যে এখন চরম উত্তেজনা বিরাজ করছে। ইরানের সঙ্গে নতুন করে দ্বন্দ্বে জড়িয়েছে মার্কিনিদের মিত্র ইসরায়েল। এ ক্ষেত্রে ইরানকে সমর্থন দিচ্ছে হামাস ও হিজবুল্লাহর মতো সংগঠনগুলো। আর এমন পরিস্থিতির মধ্যেই ইসরায়েল নতুন এক সমস্যার সম্মুখীন হয়েছে। দেশটির সামরিক বাহিনীর কমান্ডার ও সৈন্যরা বিরোধে জড়িয়েছেন।

ইসরায়েলি গোয়েন্দা সংস্থার (আইডিএফ) একটি তদন্ত প্রতিবেদনের বিবৃতিতে বুধবার (১৯ ফেব্রুয়ারি) এ খবর প্রকাশ করেছে জেরুজালেম পোস্ট।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ইসরায়েলের সামরিক বাহিনীতে কমান্ডার ও সৈন্যদের মধ্যকার এই বিরোধ বেশ কয়েকমাস ধরেই চলে আসছে। বিষয়টি তদন্তের জন্য গোয়েন্দাদের নির্দেশ দেয় ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়। গোয়েন্দারা নিজেদের তদন্তের প্রতিবেদন এর মধ্যেই দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেটের কাছে তুলে ধরেছেন।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, সাধারণ সৈন্যরা কমান্ডারদের ওপর বেশ ক্ষুব্ধ। এর কারণ কমান্ডাররা সৈন্যদের ওপর অতিমাত্রায় জোর প্রয়োগের চেষ্টা করেন। অনেক সময় সৈন্যদের শারীরিকভাবেও নির্যাতন করেন কমান্ডাররা।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, কমান্ডাররা অতীতেও সৈন্যদের এভাবে নির্যাতন করতেন। তবে সম্প্রতি তা আগের চেয়ে অনেক বেড়েছে।

আরও পড়ুন : ইরানকে সুরক্ষা দিতে গিয়ে নিহত ৫ পাকিস্তানি সেনা

এ দিকে ধারণা করা হচ্ছে, ইসরায়েলি সামরিক বাহিনীর কমান্ডার ও সৈন্যদের মধ্যকার এই বিরোধের ফায়দা নেবে ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন হামাস। ইসরায়েলের সঙ্গে হামাসের দ্বন্দ্বের কথা কারও কাছেই অজানা নয়। কয়েকদিন পর পরই ইসরায়েলি বাহিনীর সঙ্গে সশস্ত্র সংগ্রামে জড়ায় হামাস। নতুন করে হামলার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে কয়েকদিন ধরেই ইসরায়েলি সেনাদের ওপর গোয়েন্দা তৎপরতা চালাচ্ছে সংগঠনটি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড