• শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাক্ষাৎকারে আব্বাস মুসাভি

নিজস্ব প্রযুক্তির ক্ষেপণাস্ত্রেই মার্কিন ঘাঁটিতে হামলা চালায় ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ ফেব্রুয়ারি ২০২০, ১৯:১০
ইরানি ক্ষেপণাস্ত্র
ইরানি ক্ষেপণাস্ত্র (ছবি : পার্সটুডে)

সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে ইতোমধ্যে বেশ কয়েকবার মার্কিন সেনাদের ওপর হামলা চালিয়েছে ইরান। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য গত ৮ জানুয়ারির হামলা। আর ইরানিরা ওই হামলা চালিয়েছে সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি ক্ষেপণাস্ত্র দিয়ে।

ক্রোয়েশিয়ার একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বুধবার (১৯ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছেন। খবর ‘মিডল ইস্ট মনিটর’।

এ বিষয়ে মুসাভি বলেন, ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র অন্যায় করেছে। এই অন্যায়ের শাস্তি দিতেই ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি আইন আল-আসাদে হামলা চালিয়েছে ইরান।

সাইয়্যেদ আব্বাস মুসাভি মনে করেন, সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে এই হামলা চালানোটা জরুরি ছিল। নয়তো মার্কিনিদের সাহস আরও বেড়ে যেত।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র আরও বলেন, বহু বছর ধরে আমেরিকার বিরুদ্ধে এ ধরনের পদক্ষেপ নেওয়ার সাহস এবং ক্ষমতা কারও ছিল না। কিন্তু ইরান মার্কিনিদের দম্ভে আঘাত করেছে।

এরপর মুসাভি জানান, ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটি আইন আল-আসাদে টানা দুই ঘণ্টা ধরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। আর ইরান যে ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে তা তার নিজস্ব প্রযুক্তিতে তৈরি।

আরও পড়ুন : ইরানকে সুরক্ষা দিতে গিয়ে নিহত ৫ পাকিস্তানি সেনা

প্রসঙ্গত, গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে মার্কিন সেনাদের ড্রোন হামলায় নিহত হন জেনারেল সোলাইমানি। এই হত্যাকাণ্ড চালানো হয় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড