• সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানকে হটাতে মাঠে নামছে ইসরায়েলের নতুন কমান্ড

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ ফেব্রুয়ারি ২০২০, ১২:২৯
ইরানকে মোকাবিলায় মাঠে নামছে ইসরায়েলের নতুন কমান্ড
ইসরায়েলি সেনাবাহিনী (ছবি : গ্লোবাল নিউজ)

মধ্যপ্রাচ্যে ক্রমেই শক্তিশালী হয়ে উঠছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। এতে বড় ধরনের উদ্বেগ বাড়ছে ইসরায়েলের। বিশেষ করে তেহরানের নিয়মিত হুমকিতে যুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করেছে ইহুদি কর্তৃপক্ষ। যার ধারাবাহিকতায় ইরানকে রুখতে সেনাবাহিনীর বিশেষ একটি শাখা খুলতে যাচ্ছে দখলদার রাষ্ট্রটি।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) অবৈধ রাষ্ট্রটির প্রতিরক্ষা বাহিনী জানায়, নতুন কমান্ডটির প্রধান হিসেবে দ্রুতই একজন মেজর জেনারেলকে দায়িত্ব দেওয়া হবে। সেনা কর্মকর্তাদের বড় ধরনের পুনর্গঠনের অংশ হিসেবে উদ্যোগটি নেওয়া হয়েছে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল-আরাবিয়াহ জানিয়েছে, ইসরায়েলি সেনাবাহিনীর নতুন কমান্ডটির বিষয়ে এখনই খুব বেশি পরিমাণ তথ্য প্রকাশিত হচ্ছে না। তাদের দাবি, নতুন কমান্ডের ধরন ঠিক কেমন হবে এখনো তা নির্ধারণ করা হয়নি। যদিও দখলদার রাষ্ট্রটির নতুন এই উদ্যোগকে ইরানের জন্য হুমকি হিসেবে দেখছে বিশ্লেষকরা। 

ইসরায়েল মনে করছে, বর্তমানে ইরানকে কোনোভাবেই দমাতে পারছে না তারা। এটি নিয়ে গত সপ্তাহে বৈঠকেরও আয়োজন করে দেশটির প্রতিরক্ষাবাহিনী। সেখানে ইরানের বিরুদ্ধে লড়তে কী পদক্ষেপ নেওয়া প্রয়োজন সেগুলো নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

ইসরায়েলের প্রতিরক্ষাবাহিনীর ওই বৈঠকে ইরানের বিরুদ্ধে কৌশল পাল্টানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে নতুন কৌশল কী হবে সেটি প্রকাশ করা হয়নি। কয়েক স্তরের ওই কৌশল নিয়ে করা পরিকল্পনার নাম দেওয়া হয়েছে ‘মোমেন্টাম’। এছাড়া ইরানকে ঠেকাতে ‘ইরান কমান্ড’ নামের আলাদা একটি বাহিনীও গঠন করতে যাচ্ছে তারা।

ইরানকে রুখতে যাবতীয় এসব পরিকল্পনা করেছেন ইসরায়েলের সেনাপ্রধান আভিভ কোচাভি। এরপর দেশটির প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেত সেগুলোর অনুমোদন দেন। এখন মন্ত্রিসভার চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় আছে এসব পরিকল্পনা।

নতুন পরিকল্পনা সম্পর্কে নাফতালি বেনেত বলেন, সেনাপ্রধানের (আভিভ কোচাভি) সঙ্গে গভীর ও বিস্তারিত আলোচনা হয়েছে। এই পরিকল্পনা এমনভাবে করা হয়েছে যেন সর্বোচ্চ শক্তি নিয়ে ইরানের ওপর আরও দ্রুত হামলা চালানো যায়। এভাবে হামলা চালিয়ে বিজয়ী হব আমরা।

আরও পড়ুন : যেভাবে হামাসের ফাঁদে পড়ছে ইসরায়েলি সেনারা

তিনি আরও বলেন, আমাদের সব বিভাগকে আরও শক্তিশালী করা হচ্ছে। এ ক্ষেত্রে ইসরায়েলের ট্যাংক বাহিনীর একটি ব্যাটালিয়ন বন্ধ করে দেওয়া হবে। এর পরিবর্তে চালু হবে নতুন কৌশলী পদাতিক বাহিনী, যারা শত্রুর অঞ্চলে ঢুকে হামলা চালাতে পারবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড