• মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে বিচারের সম্মুখীন নেতানিয়াহু

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ ফেব্রুয়ারি ২০২০, ০৯:০৮
অবশেষে বিচারের সম্মুখীন নেতানিয়াহু
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ছবি : জেরুজালেম পোস্ট)

মধ্যপ্রাচ্যের দখলদার রাষ্ট্র ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির মামলায় বিচারকাজ শুরু হচ্ছে ১৭ মার্চ। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) দেশটির আইন মন্ত্রণালয় থেকে শুনানির এই তারিখ ঘোষণা করা হয়। এক বছরের কম সময়ের মধ্যে দেশটিতে তৃতীয় সাধারণ নির্বাচন আয়োজনের মাত্র দুই সপ্তাহ পর কাঙ্ক্ষিত এই বিচার প্রক্রিয়া শুরু হবে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর জানায়, ইহুদি রাষ্ট্র ইসরায়েলের ইতিহাসে নেতানিয়াহু হচ্ছেন প্রথম কোনো প্রধানমন্ত্রী যার বিরুদ্ধে এ ধরনের অপরাধের অভিযোগ আনা হলো। যদিও তিনটি দুর্নীতির মামলায় তিনি কোনো বেআইনি কিছু করেননি বলেই দাবি সরকার পক্ষের।

বিশ্লেষকদের মতে, এবার আইনি লড়াই ছাড়াও ডানপন্থি লিকুদ পার্টির নেতা নেতানিয়াহু আগামী ২ মার্চ নিজের রাজনৈতিক অধ্যায় ধরে রাখার জন্যই নির্বাচনে লড়বেন। এর আগে গত এপ্রিল ও সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছিল তার দল।

ইসরায়েলের আইন মন্ত্রণালয় বিবৃতির মাধ্যমে জানিয়েছে, প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে অবশ্যই জেরুজালেমের ডিসট্রিক্ট কোর্টে অনুষ্ঠিত প্রথম শুনানিতে হাজির হতে হবে। তিন বিচারকের যৌথ প্যানেল শুনানিটি পরিচালনা করবেন।

উল্লেখ্য, বেঞ্জামিন নেতানিয়াহু গত এক দশক যাবত ইসরায়েলের ক্ষমতায় আছেন। তিনিই দেশটির সবচেয়ে বেশি সময় যাবত দায়িত্বে থাকা প্রধানমন্ত্রী।

আরও পড়ুন : যেভাবে হামাসের ফাঁদে পড়ছে ইসরায়েলি সেনারা

সম্প্রতি ইসরায়েলি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আদালতে তিনটি দুর্নীতির মামলা দায়ের হয়েছিল। যার ধারাবাহিকতায় তিন সপ্তাহ আগে মামলাগুলো আনুষ্ঠানিকভাবে নথিভুক্ত করা হয়। যার মধ্যে রয়েছে ঘুষ গ্রহণ, জালিয়াতি ও বিশ্বাসের বরখেলাপের মতো অভিযোগ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড