• সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেভাবে হামাসের ফাঁদে পড়ছে ইসরায়েলি সেনারা

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ ফেব্রুয়ারি ২০২০, ১১:৩২
যেভাবে হামাসের ফাঁদে পড়ছে ইসরায়েলি সেনারা
ইসরায়েলি সেনা সদস্যরা (ছবি : জেরুজালেম পোস্ট)

অনলাইনে সুন্দরী রমণীদের ছবি পাঠিয়ে ইসরায়েলি সেনাদের স্মার্টফোন হ্যাক করছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস। ইহুদি সেনাদের মোবাইলে লাস্যময়ী তরুণীদের ভুয়া ছবি পাঠিয়ে তা ডাউনলোডের জন্য তাদের প্রলুব্ধ করা হচ্ছে। মূলত এভাবেই নিজেদের অজান্তে সেনারা তাদের মোবাইল ফোন হ্যাক হতে দিচ্ছে।

অবৈধ রাষ্ট্রটির সেনাবাহিনীর দাবি, তাদের কয়েক ডজন সেনা সদস্যের মোবাইল এরই মধ্যে হ্যাক হয়েছে। বাহিনীটির একজন মুখপাত্র বলেছেন, এতকিছুর পরও সন্ত্রাসীরা তাদের বড় ধরনের কোনো তথ্য হাতিয়ে নিতে পারেনি। মূলত হামাসের এই অপচেষ্টাকে পুরোপুরি প্রতিহত করা হয়েছে।

বিশ্লেষকদের মতে, অবরুদ্ধ গাজা উপত্যকার নিয়ন্ত্রণ করছে ইহুদিদের প্রাণের শত্রু হামাস। সাম্প্রতিক বছরগুলোতে গোষ্ঠীটি তৃতীয়বারের মতো ইসরায়েলি সেনাদের ফোন থেকে তাদের তথ্য হাতানোর প্রচেষ্টা চালিয়েছে। যদিও এবার তারা অনেক বেশি চাতুর্যের সঙ্গে কাজটি করেছে।

ইহুদি বাহিনীটির লেফটেন্যান্ট কর্নেল জোনাথন কনরিকাস বলেছেন, ইসরায়েলের ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) কয়েকমাস আগেই হামাসের এই চক্রান্তটি ধরতে পেরেছিল। এরপরই বিষয়টি নজরদারিতে রাখা হয়। যদিও বর্তমানে তা পুরোপুরি বন্ধ রয়েছে।

তিনি আরও বলেন, সুন্দরী তরুণীর ছদ্মবেশে ত্রুটিপূর্ণ হিব্রু ভাষায় নিজেদের দৃষ্টি ও শ্রবণ প্রতিবন্ধী অভিবাসী হিসেবে দাবি করছে হ্যাকাররা। মূলত সেনাদের প্রলুব্ধ করতে তারা এমন ছলনার আশ্রয় নিয়েছে।

কনরিকাস বলেছিলেন, বন্ধুত্ব হয়ে গেলে তরুণীটি সেনাদের কাছে বিভিন্ন লিংক পাঠায়, যার মাধ্যমে তারা খুব সহজে ছবি আদান-প্রদান করতে পারেন। এতেই সেনারা নিজেদের ম্যালওয়্যার ডাউন করে বসেন। লিংকগুলো খোলার পর প্রোগ্রামটি একটি ভাইরাস ইনস্টল করে। এভাবে তাদের স্মার্টফোন একে একে হামাসের নিয়ন্ত্রণে চলে যায়।

আরও পড়ুন : ট্রাম্পের পরিকল্পনাকে কবরে পাঠানোর হুঁশিয়ারি ফিলিস্তিনের

উল্লেখ্য, ইসরায়েলি সেনাদের ফোন কাজে লাগিয়ে তাদের অজ্ঞাতসারেই ছবি ও রেকর্ড ধারণ করতে পারে প্রতিরোধ আন্দোলনটি।

সূত্র : বিবিসি অনলাইন

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড