• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানে হামলায় প্রস্তুত হচ্ছে ইসরায়েল, পাল্টাচ্ছে কৌশল

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ ফেব্রুয়ারি ২০২০, ২১:২৬
ইসরায়েল-ইরান
ইসরায়েলি যুদ্ধবিমান, (ছবি : আরুতজ শেভা)

মধ্যপ্রাচ্যে ক্রমেই শক্তিশালী হয়ে উঠছে ইরান। এতে উদ্বেগ বাড়ছে ইসরায়েলের। বিশেষ করে ইরানের নিয়মিত হুমকিতে যুদ্ধের পুরো প্রস্তুতি নেওয়া শুরু করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

ইসরায়েলি সংবাদমাধ্যম আরুতজ শেভা জানায়, ইরানে হামলার সর্বোচ্চ প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল। একইসঙ্গে কিছু কৌশলও পাল্টাচ্ছে ইসরায়েলের প্রতিরক্ষাবাহিনী। ইরানকে রুখতে প্রয়োজনীয় সবকিছুই করা হচ্ছে।

ইসরায়েল মনে করছে, বর্তমানে ইরানকে কোনোভাবেই দমাতে পারছে না তারা। এটি নিয়ে গত সপ্তাহে বৈঠকেরও আয়োজন করে দেশটির প্রতিরক্ষাবাহিনী। সেখানে ইরানের বিরুদ্ধে লড়তে কী পদক্ষেপ নেওয়া প্রয়োজন সেগুলো নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

ইসরায়েলের প্রতিরক্ষাবাহিনীর ওই বৈঠকে ইরানের বিরুদ্ধে কৌশল পাল্টানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে নতুন কৌশল কী হবে সেটি প্রকাশ করা হয়নি। কয়েক স্তরের ওই কৌশল নিয়ে করা পরিকল্পনার নাম দেওয়া হয়েছে ‘মোমেন্টাম’। এছাড়া ইরানকে ঠেকাতে ‘ইরান কমান্ড’ নামের আলাদা একটি বাহিনীও গঠন করতে যাচ্ছে তারা।

ইরানকে রুখতে যাবতীয় এসব পরিকল্পনা করেছেন ইসরায়েলের সেনাপ্রধান আভিভ কোচাভি। এরপর দেশটির প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেত সেগুলোর অনুমোদন দেন। এখন মন্ত্রিসভার চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় আছে এসব পরিকল্পনা।

আরও পড়ুন : তুর্কি সমর্থিত বাহিনীর ওপর রাশিয়ার ভয়াবহ বিমান হামলা

নতুন পরিকল্পনা সম্পর্কে নাফতালি বেনেত বলেন, সেনাপ্রধানের (আভিভ কোচাভি) সঙ্গে গভীর ও বিস্তারিত আলোচনা হয়েছে। এই পরিকল্পনা এমনভাবে করা হয়েছে যেন সর্বোচ্চ শক্তি নিয়ে ইরানের ওপর আরও দ্রুত হামলা চালানো যায়। এভাবে হামলা চালিয়ে বিজয়ী হব আমরা।

তিনি আরও বলেন, আমাদের সব বিভাগকে আরও শক্তিশালী করা হচ্ছে। এক্ষেত্রে ইসরায়েলের ট্যাংকবাহিনীর একটি ব্যাটালিয়ন বন্ধ করে দেওয়া হবে। এর পরিবর্তে চালু হবে নতুন কৌশলী পদাতিকবাহিনী, যারা শত্রুর অঞ্চলে ঢুকে হামলা চালাতে পারবে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড