• সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার পরিবেশ নেই : রুহানি

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ ফেব্রুয়ারি ২০২০, ১০:২১
যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার পরিবেশ নেই : রুহানি
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি (ছবি : তেহরান টাইমস)

মার্কিন প্রশাসন তাদের চাপ প্রয়োগ অব্যাহত রাখলে তেহরান কখনোই আলোচনায় বসবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বলেছেন, বর্তমান পরিস্থিতিতে আমাদের দীর্ঘদিনের শত্রু যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো আলোচনার সম্ভাবনা নেই।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, রবিবার (১৬ ফেব্রুয়ারি) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত সংবাদ সম্মেলনে তিনি মন্তব্যগুলো করেন। 

ইরানি প্রেসিডেন্ট বলেন, মধ্যপ্রাচ্যে নিরাপত্তা প্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয় সাহায্য চেয়েছিল তেহরান। যদিও যুক্তরাষ্ট্রের চাপে কেউ তাতে সম্মতি জানায়নি। তাই এখন আর মার্কিন প্রশাসনের সঙ্গে আলোচনার কোনো পরিবেশ নেই।

রুহানি আরও বলেন, ইরান কখনোই বিদেশিদের ভয় পায় না। তাই যুক্তরাষ্ট্রের চাপে আলোচনায় বসার কোনো প্রশ্নই আসে না। আমরা কখনো মার্কিনিদের চাপ প্রয়োগের নীতিকে মেনে নেব না। কেননা আমরা কোনোদিন দুর্বলতার অবস্থান থেকে আলোচনায় বসতে রাজি নই।

বিশ্লেষকদের মতে, স্পর্শকাতর অঞ্চল হিসেবে পরিচিত মধ্যপ্রাচ্য ও পারস্য উপসাগরীয় অঞ্চলে ইসলামি প্রজাতন্ত্র ইরানের সাহায্য ছাড়া শান্তি এবং স্থিতিশীলতা প্রতিষ্ঠা অসম্ভব।

এর আগে ২০১৫ সালে ইরানের সঙ্গে স্বাক্ষরিত ছয় জাতির পরমাণু চুক্তি থেকে ২০১৮ সালে নিজেদের বের করে নেয় যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ওবামা আমলে স্বাক্ষরিত চুক্তিটিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে তেহরানের তেল বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করেন প্রেসিডেন্ট ট্রাম্প। যদিও এর পরপরই দেশ দুটির মধ্যকার সম্পর্কে এক বৈরিতা দেখা দেয়, যা এখনো অব্যাহত আছে।

আরও পড়ুন : মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমাতে চায় না সৌদি : ইরান

উল্লেখ্য, ইরানের সঙ্গে চুক্তি স্বাক্ষরকারী সদস্য রাষ্ট্রগুলো হলো- মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন (পি-ফাইভ) ও জার্মানি (ওয়ান)।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড