• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমাতে চায় না সৌদি : ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৩৭
মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমাতে চায় না সৌদি : ইরান
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ (ছবি : তেহরান টাইমস)

মধ্যপ্রাচ্যে ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে কখনোই উত্তেজনা কমাতে চায় না সৌদি আরব। এমনটাই দাবি করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আমাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ চাপ প্রয়োগের প্রচেষ্টাকে রিয়াদ কঠিনভাবে সমর্থন করছে। তাই ইরানের সঙ্গে উত্তেজনা কমানোর বিষয়ে তাদের কোনো আগ্রহ আছে বলে আমি বিশ্বাস করি না।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, শনিবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানী তেহরানে আয়োজিত মিউনিক নিরাপত্তা সম্মেলনে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন।

জারিফ আরও বলেন, ইরান-যুক্তরাষ্ট্রকে আলোচনার টেবিলে বসাতে ফ্রান্স ও জাপানের প্রচেষ্টা সত্ত্বেও কেউ তাতে কর্ণপাত করেনি। আমরা মনে করি, আমাদের প্রতিবেশীদের মধ্যে সৌদি আরব কোনোদিন উত্তেজনাটি লাঘব করতে দেবে না।

ইরানি পররাষ্ট্রমন্ত্রীর মতে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন যে আমাদের অর্থনীতি পতনের দ্বারপ্রান্তে রয়েছে। কিন্তু তিনি বিষয়টি নিয়ে সম্পূর্ণ ভুল ব্যাখ্যা দিয়েছেন। বর্তমানে তারা শুধু ইরানের সরকার ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন আনতে চাইছে।

বিশ্লেষকদের মতে, ২০১৫ সালে ইরানের সঙ্গে স্বাক্ষরিত ছয় জাতির পরমাণু চুক্তি থেকে ২০১৮ সালে নিজেদের বের করে নেয় যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ওবামা আমলে স্বাক্ষরিত চুক্তিটিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে তেহরানের তেল বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করেন প্রেসিডেন্ট ট্রাম্প। যদিও এর পরপরই দেশ দুটির মধ্যকার সম্পর্কে এক বৈরিতা দেখা দেয়, যা এখনো অব্যাহত আছে।

আরও পড়ুন : ফের রকেট হামলায় বিধ্বস্ত মার্কিন দূতাবাস চত্বর (ভিডিও)

উল্লেখ্য, ইরানের সঙ্গে চুক্তি স্বাক্ষরকারী সদস্য রাষ্ট্রগুলো হলো- মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন (পি-ফাইভ) ও জার্মানি (ওয়ান)।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড