• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

জামিয়ায় পুলিশি তাণ্ডবের ভিডিও প্রকাশ

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪:২৭
জামিয়ায় পুলিশি তাণ্ডবের ভিডিও প্রকাশ
জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর হামলা চালাচ্ছে পুলিশ (ছবি : এনডিটিভি)

ভারতে পাস হওয়া বিতর্কিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে রাজধানী নয়াদিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর ভয়াবহ তাণ্ডব চালিয়েছে পুলিশ। এরই মধ্যে হামলার নতুন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে গেছে। 

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, শনিবার (১৫ ফেব্রুয়ারি) ৪৯ সেকেন্ডের ভিডিওটি জামিয়া সমন্বয় কমিটি প্রকাশ করেছে। সিসিটিভি ফুটেজে দেখা যায়, পুলিশ সদস্যরা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে ঢুকে লাঠি ও বন্দুকের নল দিয়ে শিক্ষার্থীদের পেটাচ্ছেন।

বিশ্লেষকদের মতে, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে নিপীড়নের মুখে ভারতে পালিয়ে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি ও খ্রিস্টানদের নাগরিকত্ব নিশ্চিতে এরই মধ্যে আইন সংশোধন করেছে মোদী সরকার। গত ১৫ ডিসেম্বর বিতর্কিত আইনটির বিরুদ্ধে বিক্ষোভরত দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করে পুলিশ। 

বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ঢুকে শিক্ষার্থীদের পেটানোর পাশাপাশি শতাধিক ছাত্রকে আটক করা হয়। তখন পুলিশি অভিযানে আহত হয়ে বাম চোখের দৃষ্টি হারিয়েছিল এক শিক্ষার্থী। গত ১৫ ডিসেম্বরের সেই ভিডিওটি বিশ্ববিদ্যালয়ের পুরনো রিডিং হল থেকে ধারণ করা।

আরও পড়ুন : অপরিবর্তিত মন্ত্রিসভা নিয়ে শপথ নিলেন কেজরিওয়াল

উল্লেখ্য, শিক্ষার্থীদের ওপর অতিরিক্ত বলপ্রয়োগের অভিযোগ ওঠার পর দিল্লি পুলিশের পক্ষ থেকে বিষয়টি প্রত্যাখ্যান করা হয়। তাদের দাবি, পুলিশ কেবল পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য যা যা করণীয় তা করেছে।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড