• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন

ত্রিমুখী চাপে কোণঠাসা যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ ফেব্রুয়ারি ২০২০, ২২:০৮
মার্কিন সেনা
মার্কিন সেনাদের ওপর হামলা চালায় সিরিয়ার ক্ষুব্ধ জনগণ (ছবি : পার্সটুডে)

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে মার্কিন সেনাদের দখলদারিত্বের বিরুদ্ধে নিজেদের উপস্থিতি জোরদার করেছে রাশিয়া। অন্যদিকে মার্কিনিদের তাড়াতে লড়াইয়ে নেমেছে সিরিয়া সরকার ও দেশটির জনগণ। আর এই লড়াইয়ে ইরানের সহায়তা চেয়েছে সিরিয়া। ইরানও সব ধরনের সহায়তা প্রদানের আশ্বাস দিয়েছে।

এমন পরিস্থিতিতে আধিপত্য প্রতিষ্ঠা তো দূরের কথা, উল্টো কোণঠাসা হয়ে পড়েছে মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনারা। আমেরিকার সামরিক ও কূটনৈতিক কর্মকর্তাদের মতামতের ভিত্তিতে স্বয়ং মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস শনিবার (১৫ ফেব্রুয়ারি) এমন খবর প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্রের সামরিক ও কূটনৈতিক কর্মকর্তারা জানিয়েছেন, সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে মার্কিন সেনাদের বিপরীতে নিজেদের সেনা বাড়াচ্ছে রাশিয়া ও সিরিয়া। রাশিয়া প্রায় সময়ই হেলিকপ্টার উড়িয়ে মার্কিন সেনাদের ওপর বাড়তি চাপ সৃষ্টি করছে। অন্যদিকে মার্কিন সেনাদের বিরুদ্ধে লড়াইয়ে সিরিয়াকে সহায়তা দিচ্ছে ইরান। সেটাও এমন এক মুহূর্তে যখন সোলাইমানি হত্যার জেরে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে যুদ্ধাবস্থা বিরাজ করছে।

এসব সামরিক ও কূটনৈতিক কর্মকর্তারা মনে করেন, ত্রিমুখী এই চাপের কারণে মার্কিন সেনারা এখন কোণঠাসা হয়ে পড়েছে। দ্রুত মধ্যপ্রাচ্য ত্যাগ করাটাই তাদের জন্য শ্রেয় হবে। মার্কিন প্রশাসনের উচিত মধ্যপ্রাচ্য বিশেষ করে সিরিয়া থেকে দ্রুত সেনা প্রত্যাহার করে নেওয়া।

আরও পড়ুন : রাশিয়া নয়, মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করছে ইসরায়েল

এ দিকে মার্কিন সামরিক বাহিনীর গোয়েন্দা অপারেশন্স কমান্ড নেভি সিলের উপপ্রধান টিম জিম্যানস্কি বলেছেন, রাশিয়া ও সিরিয়া কার্যকরভাবে মার্কিন সেনাদের ওপর চাপ সৃষ্টি করতে সক্ষম হয়েছে।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড