• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জননিরাপত্তা আইনে এবার আটক কাশ্মীরি নেতা ফয়জল

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ ফেব্রুয়ারি ২০২০, ১৭:০০
শাহ ফয়জল
শাহ ফয়জল (ছবি : এনডিটিভি)

জম্মু-কাশ্মীরের প্রাক্তন দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতির পর এবার জননিরাপত্তা আইনে আটক করা হলো আরেক রাজনৈতিক নেতা শাহ ফয়জলকে। শাহ ফয়জল জম্মু অ্যান্ড কাশ্মীর পিপলস মুভমেন্টের প্রধান।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, প্রশাসন ২০১৯ সালের আগস্ট মাস থেকেই গৃহবন্দি করে রেখেছিল অমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিকে। ৬ ফেব্রুয়ারি তাদের বিরুদ্ধে জননিরাপত্তা আইন জারি করা হয়। এবার এই আইনের আওতায় শাহ ফয়জলকেও আটক করা হলো।

গত ১৪ অগাস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল ঘোষণা করে ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার। এরপর থেকেই আটক করে রাখা হয়েছিল ফয়জলকে।

জানা গেছে, জননিরাপত্তা আইনের আওতায় শাহ ফয়জলকে কমপক্ষে ৩ মাস এবং প্রয়োজনে আরও দীর্ঘ সময় বিনা বিচারে বন্দি করে রাখা যাবে।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে জম্মু-কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার বিষয়ে কেন্দ্রীয় সরকারের নেওয়া পদক্ষেপের অন্যতম সমালোচক শাহ ফয়জল। তিনি পেশায় একজন চিকিৎসক।

আরও পড়ুন : এরদোগান পাকিস্তানের পাশে দাঁড়ানোয় ক্ষুব্ধ ভারত

শাহ ফয়জল ২০০৯ সালের ইন্ডিয়ান সিভিল সার্ভিস পরীক্ষায় জম্মু ও কাশ্মীর থেকে প্রথম ব্যক্তি হিসেবে তালিকার শীর্ষস্থান অর্জন করেছিলেন।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড