• শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার নেতিবাচক প্রভাব থাকবে ২০২১ সালেও

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ ফেব্রুয়ারি ২০২০, ১৬:১৪
করোনা ভাইরাস
করোনা ভাইরাসের কারণে সর্বত্রই আতঙ্ক বিরাজ করছে (ছবি : শিনহুয়া)

রহস্যময় করোনা ভাইরাসের বিস্তার কিছুতেই রোধ করা যাচ্ছে না। চীনের সীমা ছাড়িয়ে বিশ্বের প্রায় ৩০টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। আর এর নেতিবাচক প্রভাব পড়েছে সারা বিশ্বের পর্যটন খাতে। পর্যটন খাতে করোনা ভাইরাসের এই নেতিবাচক প্রভাব আগামী বছরও অব্যাহত থাকবে।

বিশ্লেষকদের মতামতের ভিত্তিতে শনিবার (১৫ ফেব্রুয়ারি) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, করোনা ভাইরাসের কারণে মারাত্মক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে বৈশ্বিক বিভিন্ন শিল্প খাত। এই ভাইরাসের কারণে বিশেষ করে ধস নেমেছে সারা বিশ্বের পর্যটন খাতে।

এ ব্যাপারে বিশেষজ্ঞদের অভিমত, পর্যটন খাতে প্রাণঘাতী করোনা ভাইরাসের এ নেতিবাচক প্রভাব বজায় থাকবে ২০২১ সালেও।

করোনা ভাইরাসের সংক্রমণে নিউমোনিয়াসদৃশ কভিড-১৯ রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে এশিয়া মহাদেশের কয়েকটি দেশে। ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিলের মতে, করোনা ভাইরাসের সংক্রমণ যে হারে বাড়ছে তাতে ২০২১ সালেও দারুণভাবে ভুগতে হবে ট্রাভেল এজেন্সি ও হোটেলসহ পর্যটন শিল্পের সংশ্লিষ্ট সব খাতকে।

ভ্রমণ সংস্থা এমবার্ক বেয়ন্ডের প্রতিষ্ঠাতা জ্যাক এজোন বলেছেন, লোকজন এখন তেমন কোথাও ভ্রমণে যেতে চাচ্ছে না। অনেকেই তাদের ভ্রমণের পরিকল্পনা আগামী বছরের জন্য তুলে রেখেছে। এরই মধ্যে ৭৫ শতাংশ পর্যটক ফেব্রুয়ারি ও মার্চে দক্ষিণ-পূর্ব এশিয়ায় ভ্রমণের পরিকল্পনা বাতিল করেছে।

আরও পড়ুন : এরদোগান পাকিস্তানের পাশে দাঁড়ানোয় ক্ষুব্ধ ভারত

এ দিকে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা এর মধ্যেই দেড় হাজার ছাড়িয়ে গেছে।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড