• রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনে করোনা আতঙ্কে উইঘুর মুসলিমরা, উদাস প্রশাসন

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ ফেব্রুয়ারি ২০২০, ২২:৪৪
চীন
চীনের উইঘুর মুসলিমরা, (ছবি : আল জাজিরা)

চীনের জিনজিয়াং প্রদেশে বন্দি অবস্থায় থাকা উইঘুর মুসলিমরা ভয়াবহ করোনা আতঙ্কে রয়েছেন। তারপরও প্রশাসন তাদের নিয়ে খুব বেশি ভাবছে না বলে অভিযোগ উঠেছে। চীন বলছে, অন্য অনেক প্রদেশে ব্যাপকভাবে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকলেও জিনজিয়াংয়ে সেটি নেই।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, করোনা ভাইরাসের উৎপত্তিস্থল হুবেই প্রদেশ থেকে জিনজিয়াংয়ের দূরত্ব অনেক। জিনজিয়াং প্রদেশে এখন পর্যন্ত ৫৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ভাইরাসটিতে আক্রান্ত হওয়া প্রথম ব্যক্তি সম্পূর্ণ সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে গেছেন।

তারপরও চরম আতঙ্কে রয়েছেন উইঘুর মুসলিমরা। কারণ, এই ভাইরাস মানুষ থেকে মানুষের দেহে ছড়ায়। ফলে জীবাণুনাশক সাবান ও পর্যাপ্ত পানি না থাকলে করোনা ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

জিনজিয়াং প্রদেশে ১০ লাখ উইঘুরকে বন্দি অবস্থায় রেখেছে চীন। করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর উইঘুরদের সম্পর্কে ফরাসি এক সমাজকর্মী বলেন, তারা খুব উদ্বেগে রয়েছে। উইঘুরদের যথেষ্ট পরিমাণ খাবার ও মাস্ক আছে কি না তা আমাদের জানা নেই।

সমাজকর্মীরা অভিযোগ করছেন, উইঘুর মুসলিমদের রক্ষায় তেমন কোনো উদ্যোগ নিচ্ছে না চীন সরকার। এজন্য বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে উইঘুরদের রক্ষায় ক্যাম্পেইন শুরু হয়েছে। সেখানে বলা হয়, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বন্দিশালায় শত শত মানুষ মরার অপেক্ষায় আছেন। এমন কোনো ঘটনা ঘটার আগেই ব্যবস্থা নেওয়া উচিৎ।

আরও পড়ুন : তুর্কি সমর্থিত বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্রে বিধ্বস্ত সিরীয় হেলিকপ্টার

সেখানে আরও বলা হয়, চীনের বিভিন্ন প্রদেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। বন্দিশালায় এ ভাইরাস ছড়িয়ে পড়ার আগেই আমাদের প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা উচিৎ। উইঘুর নাগরিকরা এখন চরম ঝুঁকিতে রয়েছেন।

অবশ্য উইঘুরদের রক্ষায় চীন কী কী পদক্ষেপ নিয়েছে তা জানা যায়নি। এমনকি করোনা ভাইরাস প্রতিরোধে ভবিষ্যতে কী পদক্ষেপ নেওয়া হবে সে সম্পর্কেও কোনো মন্তব্য করতে রাজি হয়নি চীনা কর্তৃপক্ষ।

ওডি/ডিএইচ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড