• মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানি ক্ষেপণাস্ত্র আটক করল যুক্তরাষ্ট্র!

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৩১
ইরান-যুক্তরাষ্ট্র
ছবি : প্রতীকী

আরব সাগর থেকে ট্যাংকবিধ্বংসী ও ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র আটক করেছে মার্কিন যুদ্ধজাহাজ। ধারণা করা হচ্ছে, এগুলো ইরানের ক্ষেপণাস্ত্র। মার্কিন সামরিকবাহিনী বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) এই তথ্য জানায়।

ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য জেরুজালেম পোস্টে বলা হয়, মার্কিন নৌবাহিনী ইরানের অনেক ক্ষেপণাস্ত্র আটক করেছে। এর মধ্যে আছে ১৫০টি ট্যাংকবিধ্বংসী ও ৩টি ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র।

মার্কিন সামরিকবাহিনী এক বিবৃতিতে জানায়, রবিবার (৯ ফেব্রুয়ারি) আরব সাগরে দেখতে বেশ পুরনো একটি নৌযান থেকে অনেক ক্ষেপণাস্ত্র আটক করা হয়েছে। এগুলো রাশিয়ার প্রযুক্তিতে তৈরি ইরানি ক্ষেপণাস্ত্র। এছাড়া ইরানের তৈরি ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্রও ছিল সেখানে।

আরও পড়ুন : ইরান-ইসরায়েলের তিক্ত সম্পর্কে ‘মধু’ রাশিয়া

সাম্প্রতিক সময়ে ইরানের অনেক ক্ষেপণাস্ত্র আটক করছে যুক্তরাষ্ট্র। এগুলো ইরান থেকে গোপনে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের কাছে পাঠানো হয়। মূলত ইরানের ক্ষেপণাস্ত্রের কারণেই শক্তিশালী অবস্থানে রয়েছে হুথিরা।

জাতিসংঘের বিধি অনুযায়ী- অস্ত্র সরবরাহ, বিক্রি কিংবা ইরানের বাইরে যে কোনো ধরনের অস্ত্র পরিবহন তেহরানের জন্য নিষিদ্ধ। অন্য একটি বিধিতে হুথিদের কাছে অস্ত্র সরবরাহের বিষয়টিও নিষিদ্ধ করা হয়েছে। ফলে গোপন পথেই হুথিদের কাছে ক্ষেপণাস্ত্র পাঠায় ইরান।

ওডি/ডিএইচ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড