• সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিনেটে ট্রাম্পের যুদ্ধ ক্ষমতা খর্বের প্রস্তাব পাস

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৪:২৩
ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : দ্য পলিটিকো)

ইরানের বিরুদ্ধে ট্রাম্পের যুদ্ধ ঘোষণার ক্ষমতা খর্ব করা সংক্রান্ত একটি প্রস্তাব মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পাস হয়েছে। খবর ‘রয়টার্স’।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ট্রাম্পের যুদ্ধ ক্ষমতা খর্ব করার প্রস্তাবটি পাস হয়। সিনেটে এই প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ৫৫টি। আর বিপক্ষে পড়েছে ৪৫টি ভোট।

গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে মার্কিন সেনাদের ড্রোন হামলায় নিহত হন ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি। এই হামলার নির্দেশ দেন ট্রাম্প। এর জেরে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কে যুদ্ধাবস্থা বিরাজ করছে। আর এমন পরিস্থিতিতেই সিনেটে প্রেসিডেন্ট ট্রাম্পের যুদ্ধ ক্ষমতা খর্ব করার প্রস্তাব পাস হলো।

এ দিকে সিনেটের এ সিদ্ধান্তের বিপক্ষে নিজের ভেটো ক্ষমতা প্রয়োগ করবেন বলে জানিয়েছেন ট্রাম্প। প্রেসিডেন্টের ভেটো পরিবর্তনের মাধ্যমে কোনো প্রস্তাব পাস করতে হলে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন প্রয়োজন।

অন্যদিকে প্রস্তাবের উত্থাপক ডেমোক্র্যাট সিনেটর টিম কেইন বলেছেন, এর মধ্য দিয়ে সেনা মোতায়েনের যে কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কংগ্রেসের গুরুত্বও প্রতিফলিত হয়েছে।

আরও পড়ুন : সিরিয়ার প্রতিরক্ষা ব্যবস্থার কাছে ধরাশায়ী ইসরায়েলি ক্ষেপণাস্ত্র

এর আগে, গত ৯ জানুয়ারি ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ইরানের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্টের যুদ্ধ ঘোষণার ক্ষমতা খর্ব করার ব্যাপারে ভোটাভুটি হয়। যেখানে ট্রাম্পের যুদ্ধ ক্ষমতা হ্রাসের পক্ষে মত দেন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের অধিকাংশ সদস্য।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড