• রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পের পরিকল্পনা প্রত্যাখ্যানে ‘কিংকর্তব্যবিমূঢ়’ ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ ফেব্রুয়ারি ২০২০, ১৯:২৯
নেতানিয়াহু
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ছবি : মিডল ইস্ট মনিটর)

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উত্থাপন করা মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা দ্রুত কার্যকরের ব্যাপারে জোর চেষ্টা চালাচ্ছে ইসরায়েল। কেননা এই পরিকল্পনায় তাদের স্বার্থকে গুরুত্ব দেওয়া হয়েছে। তবে অনেক চেষ্টা করেও ইসরায়েল বিতর্কিত এই পরিকল্পনার ব্যাপারে আন্তর্জাতিক মহলের সমর্থন আদায় করতে পারছে না।

গত ২৮ জানুয়ারি হোয়াইট হাউসে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে এক বৈঠকের পর মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা উত্থাপন করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই পরিকল্পনা অনুযায়ী, জেরুজালেম হবে ইসরায়েলের অবিচ্ছেদ্য রাজধানী।

শুরু থেকেই ট্রাম্প উত্থাপিত কথিত শান্তি পরিকল্পনা নিয়ে বিতর্ক তৈরি হয়। আন্তর্জাতিক মহলে শুরু হয় তীব্র সমালোচনা। নির্যাতনের শিকার হওয়া রাষ্ট্র ফিলিস্তিন শুরুতেই এই পরিকল্পনা প্রত্যাখ্যান করে। এরপর ইরান, ইরাক, তুরস্কসহ আরও বেশ কয়েকটি মুসলিম দেশ এই পরিকল্পনা প্রত্যাখ্যানের ঘোষণা দেয়।

এমন অবস্থায় ফিলিস্তিনের আহ্বানে সাড়া দিয়ে জরুরি বৈঠকে বসেন আরব লীগের দেশগুলোর নেতারা। আরব লীগের পক্ষ থেকেও ইসরায়েলের স্বার্থকে গুরুত্ব দিয়ে তৈরি ট্রাম্পের মধ্যপ্রাচ্য পরিকল্পনা প্রত্যাখ্যান করা হয়। এর কয়েকদিন পর এই পরিকল্পনা প্রত্যাখ্যানের ঘোষণা দেয় মুসলিম দেশগুলোর বৈশ্বিক জোট ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি)। আর মঙ্গলবার (১১ জানুয়ারি) ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টের অধিকাংশ সদস্য এই পরিকল্পনা প্রত্যাখ্যান করেছেন।

সবারই অভিমত, ট্রাম্পের পরিকল্পনায় ফিলিস্তিনিদের স্বার্থকে গুরুত্ব দেওয়া হয়নি। এই পরিকল্পনা ইসরায়েলের প্রতি পক্ষপাতমূলক। তাছাড়া এটি আন্তর্জাতিক আইনের পরিপন্থি।

চারদিক থেকে যখন ট্রাম্পের পরিকল্পনা প্রত্যাখ্যানের ঘোষণা আসছে তখন ইহুদিদের সহায়তায় ফিলিস্তিনে গড়ে ওঠা ১১২টি প্রতিষ্ঠানের নাম প্রকাশ করেছে জাতিসংঘ। আর এতে বেশ খেপেছে ইরান। এ কারণে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল ব্যাচেলেটের কার্যালয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে ইহুদিবাদী দেশটি।

অন্যদিকে মধ্যপ্রাচ্য পরিকল্পনাকে কেন্দ্র করে মার্কিন প্রশাসনের অনুমতি ছাড়া কোনো পদক্ষেপ নিতে ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। প্রয়োজনে ইসরায়েলের সঙ্গ ছাড়ারও ঘোষণা দিয়েছে তারা।

আরও পড়ুন : মার্কিন সেনাদের বেকায়দায় ফেলতে একজোট ইরান-সিরিয়া

বিশ্লেষকদের মতে, ইসরায়েলি নেতারা এখন কী করতে হবে তা বুঝতে পারছেন না। সব দিক থেকেই চাপে রয়েছেন তারা।

সূত্র- মিডল ইস্ট মনিটর, আল-জাজিরা, পার্সটুডে।

ওডি/এসসা

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড