• বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশেষজ্ঞদের অভিমত

ইরানি ক্ষেপণাস্ত্রের সামনে টিকতে পারবে না মার্কিন যুদ্ধবিমান

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩৯
ক্ষেপণাস্ত্র
ইরানি ক্ষেপণাস্ত্র (ছবি : আল-জাজিরা)

সোলাইমানি হত্যার জেরে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। প্রতিনিয়ত একে-অপরকে হুমকি-পাল্টা হুমকি দিচ্ছে এ দুই দেশ। তবে দুই দেশের মধ্যে যুদ্ধ বাঁধলে যুক্তরাষ্ট্র ইরানের কোনো ক্ষতিই করতে পারবে না বলে মনে করেন বিশ্লেষকরা। এর কারণ ইরানের সামরিক সক্ষমতা।

ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার যুদ্ধ পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ‘দ্য ন্যাশনাল ইন্টারেস্ট’। ওই প্রতিবেদনেই এ কথা জানিয়েছে সংবাদমাধ্যমটি।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইরান এখন সামরিক দিক দিয়ে বেশ শক্তিশালী। দেশটির অসংখ্য ক্ষেপণাস্ত্র রয়েছে। ইতোমধ্যে নিজেদের সামরিক সক্ষমতার প্রমাণ দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে তারা ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে টানা দুই ঘণ্টা ধরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। যা রীতিমতো অকল্পনীয় ব্যাপার।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে যুক্তরাষ্ট্রের সেনা মোতায়েন রয়েছে। ইরানের বিরুদ্ধে যুদ্ধ বাঁধলে তারা এর সুবিধা পাবে। কিন্তু এই সুবিধা কাজে লাগিয়ে তারা ইরানে হামলা চালাতে পারবে না।

আরও পড়ুন : ইরানের বিরুদ্ধে যুদ্ধে জড়াতে চান ট্রাম্প!

এর কারণ হিসেবে বলা হয়েছে, সমুদ্র কিংবা আকাশ যে পথেই হোক না কেন, ইরানে প্রবেশ করাটা মার্কিন সেনাদের পক্ষে অসম্ভব। নিজেদের সীমায় মার্কিন সেনাদের ঢুকতে দেখলেই ইরান হামলা চালাবে। আর অজস্র ক্ষেপণাস্ত্রের আঘাত এড়িয়ে ইরানের সীমায় প্রবেশ করতে পারবে না মার্কিনিরা।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড