• সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০, ৪ ফাল্গুন ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতিসংঘে লিবিয়ায় সংঘর্ষ বিরতির প্রস্তাব পাস

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩৪
জাতিসংঘে লিবিয়ায় সংঘর্ষ বিরতির প্রস্তাব পাস
সড়কে উল্লাস করছেন খলিফা হাফতারের অনুগত সেনারা (ছবি : আরটি)

উত্তর আফ্রিকার দেশ লিবিয়ায় সংঘর্ষ বিরতির আহ্বানের একটি প্রস্তাব পাস করেছে জাতিসংঘ। বুধবার (১২ ফেব্রুয়ারি) সংস্থাটির নিরাপত্তা পরিষদে ১৪টি সদস্য রাষ্ট্র প্রস্তাবের পক্ষে ভোট দেয়। যেখানে একমাত্র দেশ হিসেবে ভোটদান থেকে বিরত ছিল রাশিয়া।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, তিন পৃষ্ঠার ওই খসড়ায় জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস কিছু পরামর্শ দিয়েছেন। পরে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পক্ষে বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী ফিলিপি গফিন বলেন, প্রস্তাবটি পাসের মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায়কে শক্তিশালী বার্তা দেওয়া হলো যে লিবিয়ায় অবিলম্বে সংঘাত থামানো প্রয়োজন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানায়, লিবিয়া ইস্যুর চূড়ান্ত সমাধানের জন্য গত ১৯ জানুয়ারি বার্লিনে একদিনের শান্তি সম্মেলনের আয়োজন করেছিলেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা ম্যার্কেল। সেখানে ইউরোপের দেশ তুরস্ক, ফ্রান্সসহ ১২টি আঞ্চলিক রাষ্ট্রের নেতারা লিবিয়ায় বিদেশি হস্তক্ষেপ বন্ধের বিষয়ে একমত হন। তাছাড়া জাতিসংঘের নেতৃত্বে লিবিয়ার ঐক্য প্রতিষ্ঠায় রাজনৈতিক ও পুনর্গঠন প্রক্রিয়া শুরুর বিষয়েও তারা সম্মতি জানান।

উল্লেখ্য, ২০১১ সালে মুয়াম্মার গাদ্দাফির পতনের পর থেকে দেশটিতে সহিংসতা আর বিভক্তি দেখা দেয়। যার ধারাবাহিকতায় গত পাঁচ বছর যাবত দেশটিতে সক্রিয় রয়েছে দুটি সরকার। এর মধ্যে রাজধানী ত্রিপোলি থেকে পরিচালিত সরকারকে সমর্থন জানিয়েছে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের বড় একটি অংশ। তাছাড়া তুরস্কের সমর্থনও রয়েছে এই সরকারের প্রতি।

আরও পড়ুন : ফিলিস্তিনে ইহুদি বসতি নির্মাণে জড়িতদের তালিকা প্রকাশ

অন্যদিকে দেশটির পূর্বাঞ্চল থেকে পরিচালিত জেনারেল খলিফা হাফতারের নেতৃত্বাধীন সরকারকে সমর্থন দিয়েছে সৌদি আরব, মিশর, জর্ডান, সংযুক্ত আরব আমিরাত ও ফ্রান্স। এসবের প্রেক্ষিতে রাজধানী ত্রিপোলির দখল নিতে গত বছরের এপ্রিল থেকে অভিযান শক্ত করেছে খলিফা হাফতারের অনুগত সেনারা। যা এখনো অব্যাহত আছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড