• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ভাইরাসের আতঙ্ক

অবশেষে বন্দর পেল দুই হাজার যাত্রীর মার্কিন জাহাজ

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৫৬
অবশেষে বন্দর পেল দুই হাজার যাত্রীর মার্কিন জাহাজ
বন্দরে নোঙর করা মার্কিন প্রমোদতরী (ছবি : ইন্ডিয়া টুডে)

বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়া নতুন আতঙ্কের নাম করোনা ভাইরাস। মানুষের মাধ্যমে ছড়ানো ভাইরাসে চীনে এখন পর্যন্ত ১ হাজার ৩৫৭ জনের প্রাণহানি ঘটেছে। তাছাড়া আক্রান্ত রোগীর সংখ্যা ৬০ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ১৫ হাজার।

গোটা বিশ্ব যখন প্রাণঘাতী ভাইরাসটি নিয়ে আতঙ্কিত, ঠিক তখনই মহামারির কারণে পাঁচ দেশে প্রত্যাখ্যাত হয়ে অবশেষে বন্দর খুঁজে পেল যুক্তরাষ্ট্রের যাত্রীবাহী এক জাহাজ। বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) সকালে ‘দ্য ওডিসি অব দ্য এমএস ওয়েস্টারড্যাম’ নামে প্রমোদতরীটি কম্বোডিয়ার সিহানুকভিল বন্দরে নোঙর করে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, জাহাজটিতে অবস্থানরত দুই হাজার যাত্রী ও ক্রুদের কেউই করোনা ভাইরাসে সংক্রমিত নন। এরপরও গত কিছুদিন যাবত জাহাজটিকে করোনা আতঙ্কে সমুদ্রে ভেসে থাকতে হয়।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান হল্যান্ড আমেরিকা লাইন পরিচালনা করে দ্য ওয়েস্টারড্যাম নামে প্রমোদতরীকে। এটি গত ১ ফেব্রুয়ারি চীনের প্রতিবেশী রাষ্ট্র হংকং থেকে যাত্রা শুরু করেছিল। জাহাজটিতে ১ হাজার ৪৫৫ জন যাত্রী এবং আট শতাধিক ক্রু রয়েছেন।

বিশ্লেষকদের মতে, বর্তমানে থাইল্যান্ড, তাইওয়ান, জাপান, যুক্তরাজ্য, ইসরায়েল, দক্ষিণ কোরিয়া এবং ভারতসহ বেশকিছু দেশে অজ্ঞাত এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা গেছে। তাছাড়া আতঙ্কে রয়েছে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানও। এমনকি যুক্তরাষ্ট্রেও ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের সবাই সম্প্রতি চীনে ভ্রমণ করেছেন কিংবা সেখানে বসবাস করেন।

এমনকি সিঙ্গাপুরে দুই বাংলাদেশির করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। দুইজনই বর্তমানে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন।

চিকিৎসকরা জানিয়েছেন, এ ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এ ভাইরাসে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। এ ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

আরও পড়ুন : চীনে করোনা আক্রান্ত দেহ পোড়ানো হচ্ছে!

উল্লেখ্য, ডায়মন্ড প্রিন্সেস ক্রুজ শিপ নামে জাপানে আরেক প্রমোদতরীতে প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দুইশ ছাড়িয়েছে। যে কারণে প্রমোদতরীটিকে নিরাপদ স্থানে সরিয়ে রাখা হয়েছে।

ওডি/কেএইচআর