• রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের বিরুদ্ধে যুদ্ধে জড়াতে চান ট্রাম্প!

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ ফেব্রুয়ারি ২০২০, ১২:৩০
ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : দ্য পলিটিকো)

সোলাইমানি হত্যার জেরে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। এর মধ্যেই ইরানের বিরুদ্ধে যুদ্ধে জড়ানোর ব্যাপারে নিজের আগ্রহের কথা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত ৯ জানুয়ারি ডেমোক্রেট নিয়ন্ত্রিত কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ইরানের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্টের যুদ্ধ ঘোষণার ক্ষমতা খর্ব করার ব্যাপারে ভোটাভুটি হয়। যেখানে ট্রাম্পের যুদ্ধ-ক্ষমতা হ্রাসের পক্ষে মত দিয়েছেন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের অধিকাংশ সদস্য।

শিগগিরই প্রস্তাবটির ওপর সিনেটে ভোটাভুটি হবে। এমন পরিস্থিতিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে তার যুদ্ধ-ক্ষমতা খর্ব করার প্রস্তাব পাস না করতে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের প্রতি আহ্বান জানিয়েছেন।

বুধবার (১২ ফেব্রুয়ারি) এক টুইটার বার্তায় ট্রাম্প লিখেছেন, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য প্রেসিডেন্টের ওপর ইরানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার অধিকার থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই আশা করি, সিনেটে প্রেসিডেন্টের যুদ্ধ করার ক্ষমতা কেড়ে নেওয়ার প্রস্তাব পাস হবে না।

মার্কিন প্রেসিডেন্ট দাবি করেন, ইরানের ব্যাপারে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র সঠিক পথে রয়েছে। আর এখন নিজেদের দুর্বলতা প্রকাশ করার সময় নয়।

আরও পড়ুন : সিরিয়ায় ক্ষুব্ধ জনতার রোষানলে মার্কিন সেনারা

ডোনাল্ড ট্রাম্প মনে করেন, এ সময় যদি সিনেটে ইরানের বিরুদ্ধে তার যুদ্ধ ক্ষমতা কেড়ে নেওয়ার ব্যাপারে কোনো প্রস্তাব পাস হয়, তবে যুক্তরাষ্ট্রের সামরিক সক্ষমতা নিয়ে প্রশ্ন ওঠবে।

ওডি/এসসা

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড