• সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০, ৪ ফাল্গুন ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুম্বাই হামলার পরিকল্পনাকারী পাকিস্তানের আদালতে দোষী সাব্যস্ত

  আন্তর্জাতিক ডেস্ক

১২ ফেব্রুয়ারি ২০২০, ১৯:১৯
ভারত-পাকিস্তান
লস্কর-ই-তাইবার প্রতিষ্ঠাতা হাফিজ মোহাম্মদ সাইদ, (ছবি : সংগৃহীত)

সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগে লস্কর-ই-তাইবার প্রতিষ্ঠাতা হাফিজ মোহাম্মদ সাইদকে দোষী সাব্যস্ত করেছে পাকিস্তানের এক সন্ত্রাসবিরোধী আদালত। বুধবার (১২ ফেব্রুয়ারি) তাকে দোষী সাব্যস্ত করে ৫ বছরের জেল দেওয়া হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, জঙ্গি গোষ্ঠীর সদস্য হওয়ায় হাফিজ মোহাম্মদ সাইদকে ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। অন্যদিকে অবৈধ সম্পত্তির মালিক হওয়ায় তাকে আরও ৫ বছরের জেল দিয়েছে আদালত।

এ দিকে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানায়, সন্ত্রাসে অর্থ জোগানোর দায়ে পাকিস্তান আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ মোহাম্মদ সাইদ। মুম্বাই হামলার পরিকল্পনাকারী হিসেবে পরিচিত হাফিজের সাজার জন্য দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছে দিল্লি। অবশেষে ইসলামাবাদের আদালত তাকে দোষী সাব্যস্ত করল।

আরও পড়ুন : এবার সিরিয়ায় বিমান হামলা চালাল যুক্তরাষ্ট্র, উত্তেজনা চরমে

হাফিজ মোহাম্মদ সাইদ দাবি করেন, তিনি কোনো সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে যুক্ত নন। যদিও লস্কর-ই-তাইবার অঙ্গসংগঠন জামাত-উদ-দাওয়ার প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। লস্কর-ই-তাইবা ও জামাত-উদ-দাওয়া এই দুটি সংগঠনকেই পাকিস্তানের সন্ত্রাসবিরোধী আইনের আওতায় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত, মুম্বাই হামলার অন্যতম পরিকল্পনাকারী হিসেবে বিবেচনা করা হয় হাফিজ মোহাম্মদ সাইদকে। ২০০৮ সালের ২৬ নভেম্বর ওই হামলায় ১৬৬ জন নিহত হন।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড