• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা বেআইনি : ইইউ পার্লামেন্ট

  আন্তর্জাতিক ডেস্ক

১২ ফেব্রুয়ারি ২০২০, ১৫:১০
ইউরোপীয় পার্লামেন্ট
ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টের অধিবেশন (ছবি : বিবিসি)

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উত্থাপন করা মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার তীব্র সমালোচনা করেছেন ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্য। পাশাপাশি ট্রাম্পের এই পরিকল্পনাকে বেআইনি বলে উল্লেখ করেছেন তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টের অধিবেশনে ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। ওই আলোচনায় মার্কিন প্রশাসনের তৈরি শান্তি পরিকল্পনায় ইসরায়েলের প্রতি পক্ষপাতিত্ব করা হয়েছে বলে মত দেন অধিকাংশ সদস্য।

তারা দাবি করেন, কথিত এই মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনায় ফিলিস্তিনিদের স্বার্থের বিষয়টিকে একেবারেই গুরুত্ব দেওয়া হয়নি। তাছাড়া এই পরিকল্পনা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

এ বিষয়ে হল্যান্ড থেকে নির্বাচিত ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট সদস্য ক্যাটি পিরি বলেছেন, আমেরিকার এই পরিকল্পনা একতরফা, অবৈধ এবং আন্তর্জাতিকভাবে উসকানিমূলক। ট্রাম্পের শান্তি পরিকল্পনা মূলত ফিলিস্তিনের পশ্চিম তীরকে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত করার প্রচেষ্টাকে বৈধতা দেয়।

স্পেন থেকে নির্বাচিত ইউরোপীয় পার্লামেন্টের সদস্য মানু পিনেদাও একইভাবে ট্রাম্পের এই পরিকল্পনাকে শতাব্দীর সেরা প্রতারণা বলে মন্তব্য করেছেন।

আরও পড়ুন : ইরানের পরমাণু কার্যক্রমে আপত্তি নেই জাতিসংঘের

অধিবেশনে বেলজিয়াম থেকে নির্বাচিত সদস্য হিলদে ভটম্যান্স বলেন, ইউরোপীয় ইউনিয়নের উচিত সততার সঙ্গে বিশ্বস্ত মধ্যস্থতাকারী হিসেবে ট্রাম্পের পরিকল্পনার ব্যাপারে হস্তক্ষেপ করা।

ওডি/এসসা

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড