• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনাকে বিশ্বের জন্য হুমকি ঘোষণা ডব্লিউএইচওর

  আন্তর্জাতিক ডেস্ক

১২ ফেব্রুয়ারি ২০২০, ১৪:১২
করোনাকে বিশ্বের জন্য হুমকি ঘোষণা
করোনা ভাইরাস (ছবি : প্রতীকী)

বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বাড়ছেই। মানুষের মাধ্যমে ছড়ানো ভাইরাসে এখন পর্যন্ত এক হাজার একশ ১৪ জনের প্রাণহানি ঘটেছে। তাছাড়া আক্রান্ত রোগীর সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে। যদিও বেসরকারি হিসাবে এই সংখ্যা ৪৪ হাজারের অধিক।

গোটা বিশ্ব যখন মহামারি এই ভাইরাস নিয়ে আতঙ্কিত, ঠিক তখনই চীন থেকে ছড়িয়ে পড়া ভাইরাসটিকে বিশ্বের অন্যান্য দেশগুলোর জন্য গুরুতর ‘হুমকি’ বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) জেনেভায় সংস্থাটির প্রধান তেদরোস আদহানম প্রাণঘাতী ভাইরাসটির নমুনা সংগ্রহ এবং এর ওষুধ তৈরির জন্য গবেষণা জোরদারের আহ্বান জানান।

তিনি বলেছিলেন, ভাইরাসটি বর্তমানে চীনের জন্য ভয়াবহ আকার ধারণ করেছে। যা বিশ্বের বাকি দেশগুলোর জন্য একটি হুমকি স্বরূপ।

চার শতাধিক গবেষকের সামনে তিনি বলেন, সব কথার শেষ কথা হচ্ছে সংহতি, সংহতি এবং সংহতি। মহামারি এই ভাইরাসকে পরাজিত করতে আমাদের একে-অপরের সঙ্গে নমুনা বিনিময়সহ একতাবদ্ধভাবে কাজ করতে হবে।

এ সময় করোনা ভাইরাসের নতুন নাম ঘোষণা করেন তিনি। আদহানম জানান, নতুন ভাইরাসটি এখন থেকে COVID-19 নামে পরিচিত হবে।

নামের ব্যাখ্যায় তিনি বলেছিলেন, ভাইরাসটির নামের CO দিয়ে করোনা, VI দিয়ে ভাইরাস, D দিয়ে ডিজিজ (রোগ) বোঝানো হয়েছে। আর 19 দিয়ে ২০১৯ সালকে নির্দেশ করা হয়েছে।

চিকিৎসকরা জানিয়েছেন, এ ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এ ভাইরাসে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

আরও পড়ুন : চীনে করোনা আক্রান্ত দেহ পোড়ানোর আলামত!

সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। এ ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

ওডি/কেএইচআর