• শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের পরমাণু কার্যক্রমে আপত্তি নেই জাতিসংঘের

  আন্তর্জাতিক ডেস্ক

১২ ফেব্রুয়ারি ২০২০, ১২:০৩
সালেহি ও গ্রোসি
আলী আকবর সালেহি ও রাফায়েল গ্রোসি (ছবি : পার্সটুডে)

সোলাইমানি হত্যার জেরে মধ্যপ্রাচ্যে এখন চরম অস্থিতিশীলতা বিরাজ করছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে দ্বন্দ্বে জড়িয়েছে ইরান। এমন অবস্থায় তেহরান ২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছে। পাশাপাশি ব্যাপক হারে পারমাণবিক অস্ত্র তৈরিরও ইঙ্গিত দিয়েছে তারা। ইরানের এমন ইঙ্গিত চিন্তায় ফেলে দিয়েছে পশ্চিমা দেশগুলোর নেতাদের।

তবে ইরানের দাবি, তাদের সাম্প্রতিক পরমাণু কার্যক্রমে জাতিসংঘের কোনো আপত্তি নেই। দেশটির আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) এ কথা জানিয়েছেন। খবর ‘ইরনা’।

মঙ্গলবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রোসির সঙ্গে বৈঠক করেছেন আকবর সালেহি। ওই বৈঠকের পর সালেহি বলেন, ইরান চাপের মুখে কোনো সিদ্ধান্ত নেয় না। সোলাইমানি হত্যার পর তৈরি হওয়া উত্তেজনাকর পরিস্থিতিতে ভেবেচিন্তেই প্রতিটি পদক্ষেপ নিচ্ছে ইরান।

তিনি আরও বলেন, অনেকেই ইরানের সাম্প্রতিক পরমাণু কার্যক্রম নিয়ে আতঙ্ক ও উদ্বেগ প্রকাশ করছেন। কিন্তু আমি বলছি, ইরান এমন কোনো পদক্ষেপ নেবে না যেটা সারা বিশ্বের মানুষের শান্তি নষ্টের কারণ হয়ে দাঁড়াবে। নিজের প্রতিরক্ষার জন্যই ইরান সামরিক শক্তি বাড়াচ্ছে। আর জাতিসংঘ সে ব্যাপারে অবগত। ইরানের কার্যক্রমে কোনো আপত্তি থাকলেই নিশ্চয় জাতিসংঘ সেটা জানাবে।

এরপর তিনি জানান, জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থার সঙ্গে ইরানের ইতিবাচক সম্পর্ক রয়েছে। আশা করি, ভবিষ্যতেও এই সম্পর্ক অটুট থাকবে।

আরও পড়ুন : ইসরায়েলের সঙ্গ ছাড়ার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

এছাড়া আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা রাজনৈতিক চাপের ঊর্ধ্বে থেকে কাজ করবে বলেও আশাবাদ ব্যক্ত করেছেন ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি ।

ওডি/এসসা

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড