• রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পের পরিকল্পনাকে গুঁড়িয়ে দেওয়ার হুঁশিয়ারি ফিলিস্তিন প্রেসিডেন্টের

  আন্তর্জাতিক ডেস্ক

১২ ফেব্রুয়ারি ২০২০, ১১:০৪
ট্রাম্পের পরিকল্পনাকে গুঁড়িয়ে দেওয়ার হুঁশিয়ারি ফিলিস্তিন প্রেসিডেন্টের
ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস (ছবি : আল-জাজিরা)

মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ বা শতাব্দীর সেরা চুক্তিকে এরই মধ্যে প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিন। যার ধারাবাহিকতায় ট্রাম্পের শান্তি পরিকল্পনাকে এবার গুঁড়িয়ে দেওয়ার হুঁশিয়ারি দিলেন নির্যাতিত রাষ্ট্রটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ফিলিস্তিন বিষয়ক এক বৈঠকে স্বশাসন কর্তৃপক্ষের এই প্রেসিডেন্ট হুঁশিয়ারিটি দেন।

মাহমুদ আব্বাস বলেছেন, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে উত্থাপিত কথিত শান্তি পরিকল্পনা মূলত বর্ণবাদী প্রথাকে শক্তিশালী করবে। যা কেবল ফিলিস্তিনিদের ন্যায়সঙ্গত অধিকার আদায়ের আন্দোলনকে চিরতরে স্তব্ধ করার লক্ষ্যেই জনসম্মুখে আনা হয়েছে। 

তিনি আরও বলেন, আমাদের জনগণ এই পরিকল্পনার বিরুদ্ধে রুখে দাঁড়াবে। কেননা ফিলিস্তিন এবার ট্রাম্পের শান্তি পরিকল্পনাকে গুঁড়িয়ে দিতে পুরোপুরি প্রস্তুত।

এ দিকে মঙ্গলবারের ওই বৈঠকে ট্রাম্পের কথিত ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ পরিকল্পনার প্রকাশ্য বিরোধিতা করেছে নিরাপত্তা পরিষদের ইউরোপীয় দেশগুলো। বৈঠক শুরুর আগেই জার্মানি, বেলজিয়াম, এস্তোনিয়া, পোল্যান্ড এবং ফ্রান্সের পক্ষ থেকে ফিলিস্তিন সংকট নিয়ে একটি যৌথ বিবৃতি প্রকাশ করা হয়।

বিশ্লেষকদের মতে, এমন সময় ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বিষয়টির বিরোধিতা করলেন যখন ‘শতাব্দীর সেরা চুক্তি’ নামে মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনাকে অনেকটাই এগিয়ে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। এর মাধ্যমে ফিলিস্তিনের ভূখণ্ডে অবৈধভাবে ইহুদিবাদী ইসরায়েল নামক একটি কৃত্রিম রাষ্ট্র গঠন করা হয়েছে।

গত ২৮ জানুয়ারি ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ বা শতাব্দীর সেরা চুক্তি নামে মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ঘোষণা করেছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে ফিলিস্তিনের ঐতিহাসিক জেরুজালেম শহরকে ইসরায়েলি ভূখণ্ড হিসেবে উল্লেখ করা হয়। তাছাড়া কেন্দ্রীয় শহর জেরুজালেমের বাইরের আবু দিস নামে ছোট একটি গ্রামকে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে প্রস্তাব দেওয়া হয়েছিল।

আরও পড়ুন : সিরিয়ায় তুরস্কের পাল্টা আক্রমণ শুরু (ভিডিও)

উল্লেখ্য, ট্রাম্পের সেই পরিকল্পনায় জর্ডান নদীর পশ্চিম তীরের অংশবিশেষ ও গাজা উপত্যকা নিয়ে নামমাত্র একটি ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে। যে রাষ্ট্রের নিজস্ব কোনো সামরিক বাহিনী থাকবে না।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড