• সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০, ৪ ফাল্গুন ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন নাম পেল প্রাণঘাতী করোনা ভাইরাস

  আন্তর্জাতিক ডেস্ক

১২ ফেব্রুয়ারি ২০২০, ০৪:৩৫
করোনা ভাইরাস
করোনা ভাইরাসের নতুন নামকরণ করা হয়েছে (ছবি : সংগৃহীত)  

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানো প্রাণঘাতী করোনা ভাইরাসের নতুন নাম দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) জেনেভায় সংস্থাটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ভাইরাসটির আনুষ্ঠানিক নাম ঘোষণা করা হয়। নতুন নাম দেওয়া হয় COVID-19।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আদহানম করোনা ভাইরাসের নতুন নাম ঘোষণা করেন। সংবাদ সম্মেলনে তিনি বলেন, নতুন ভাইরাসটি এখন থেকে COVID-19 নামে পরিচিত হবে।

এ নামের ব্যাখ্যায় তেদরোস আদহানম বলেন, ভাইরাসটির নামের CO দিয়ে করোনা, VI দিয়ে ভাইরাস, D দিয়ে ডিজিজ (রোগ) বোঝানো হয়েছে। আর 19 দিয়ে ২০১৯ সালকে নির্দেশ করা হয়েছে বলে জানান তিনি।

এর আগে, করোনা ভাইরাসের কোনো নাম না থাকায় চীনের বাসিন্দারা এর উৎপত্তিস্থল উহানের নামে একে ডাকা শুরু করে। আর এ নাম উহানের বাসিন্দাদের জন্য অত্যন্ত বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি করে।

এরপরই করোনা ভাইরাসের নামকরণ করে চীন। ভাইরাসটিকে ‘নভেল করোনা ভাইরাস নিউমোনিয়া’ নামে ডাকা হবে বলে জানায় তারা। এছাড়া সংক্ষেপে একে এনসিপি নামেও ডাকা হবে বলে জানানো হয়।

উল্লেখ্য, চীনে এখন পর্যন্ত ভয়াবহ এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১ হাজার ১৬ জনে পৌঁছেছে। এছাড়া দেশটিতে সবমিলিয়ে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৩৭ হাজারে পৌঁছেছে। যদিও বেসরকারি হিসাবে এই সংখ্যা ৪২ হাজারের বেশি। তাছাড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে আরও তিন লক্ষাধিক মানুষকে।

বর্তমানে চীন ছাড়াও থাইল্যান্ড, তাইওয়ান, জাপান, যুক্তরাজ্য, ইসরায়েল, দক্ষিণ কোরিয়া এবং ভারতসহ বেশকিছু দেশে অজ্ঞাত এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা গেছে। তাছাড়া আতঙ্কে রয়েছে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানও। এমনকি যুক্তরাষ্ট্রেও ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের বেশিরভাগই সম্প্রতি চীনে ভ্রমণ করেছেন কিংবা সেখানে বসবাস করেন।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড