• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ভাইরাস মোকাবিলা

ব্যর্থতার দায়ে শীর্ষ কর্মকর্তাদের সরিয়ে দিচ্ছে চীন

  আন্তর্জাতিক ডেস্ক

১১ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪০
ব্যর্থতার দায়ে শীর্ষ কর্মকর্তাদের সরিয়ে দিচ্ছে চীন
চীনের শীর্ষ সামরিক কর্মকর্তা (ছবি : প্রতীকী)

বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়া নতুন আতঙ্কের নাম করোনা ভাইরাস। মানুষের মাধ্যমে ছড়ানো ভাইরাসে চীনে এখন পর্যন্ত ১ হাজার ১৬ জনের প্রাণহানি ঘটেছে। তাছাড়া আক্রান্ত রোগীর সংখ্যা ৩৭ হাজার ছাড়িয়েছে। যদিও বেসরকারি হিসাবে এই সংখ্যা ৪২ হাজারের অধিক।

গোটা বিশ্ব যখন মহামারি এই ভাইরাস নিয়ে আতঙ্কিত, ঠিক তখনই প্রাণঘাতী করোনার প্রাদুর্ভাব মোকাবিলায় ব্যর্থ হওয়ায় বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে বেইজিং।

যার মধ্যে রয়েছেন- হুবেই প্রদেশের স্বাস্থ্য কমিশনের প্রধান ও পার্টি সেক্রেটারি। তাছাড়া বেশ কয়েকজনের পদাবনতিও করা হয়েছে। এমনকি দায়িত্ব পালনে ব্যর্থতার দায়ে বদলি করা হয়েছে স্থানীয় রেড ক্রসের ডেপুটি পরিচালককেও।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে উৎপত্তিস্থল হুবেইসহ পার্শ্ববর্তী বিভিন্ন প্রদেশের শতাধিক কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। এদের মধ্যে কাউকে হয় সাময়িক বরখাস্ত নয়তো সতর্ক করার কাজ চলছে।

বিশ্লেষকদের মতে, বর্তমানে থাইল্যান্ড, তাইওয়ান, জাপান, যুক্তরাজ্য, ইসরায়েল, দক্ষিণ কোরিয়া এবং ভারতসহ বেশকিছু দেশে অজ্ঞাত এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা গেছে। তাছাড়া আতঙ্কে রয়েছে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানও। এমনকি যুক্তরাষ্ট্রেও ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের সবাই সম্প্রতি চীনে ভ্রমণ করেছেন কিংবা সেখানে বসবাস করেন।

চিকিৎসকরা জানিয়েছেন, এ ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এ ভাইরাসে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

আরও পড়ুন : চীনে করোনা আক্রান্ত দেহ পোড়ানোর আলামত!

সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। এ ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

ওডি/কেএইচআর