• শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলের সঙ্গ ছাড়ার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

১০ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৩৭
নেতানিয়াহু ও ট্রাম্প
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিএনএন)

ফিলিস্তিনের পশ্চিম তীরে নিজেদের সার্বভৌমত্ব ঘোষণা করার ইঙ্গিত দিয়েছে ইসরায়েল। তবে এ ব্যাপারে এখনই কোনো সিদ্ধান্ত নিলে ইসরায়েলের সঙ্গ ছাড়ার হুঁশিয়ারি দিয়েছে তাদের মিত্র যুক্তরাষ্ট্র। জেরুজালেমে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রিডম্যান ইসরায়েলি নেতাদের উদ্দেশে বলেছেন, তারা যেন যুক্তরাষ্ট্রের অনুমতি ব্যতীত ফিলিস্তিনের পশ্চিম তীরে নিজেদের সার্বভৌমত্ব ঘোষণা না করেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উত্থাপন করা মধ্যপ্রাচ্য শান্তি চুক্তির দিকে ইঙ্গিত করে সোমবার (১০ ফেব্রুয়ারি) এ সতর্কবার্তা দিয়েছেন ডেভিড ফ্রিডম্যান। খবর ‘সিএনএন’।

এ বিষয়ে এক টুইটার বার্তায় জেরুজালেমে নিযুক্ত মার্কিন এই রাষ্ট্রদূত বলেছেন, ইসরায়েলকে একটি সার্বভৌম রাষ্ট্র বলেই মনে করে যুক্তরাষ্ট্র। তবে প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার জেরে ইসরায়েলের পক্ষ থেকে এখনই কোনো পদক্ষেপ নেওয়াটা উচিত হবে না।  

এরপর ডেভিড ফ্রিডম্যান বলেন, যদি যুক্তরাষ্ট্রের অনুমতি ছাড়া ইসরায়েল কোনো পদক্ষেপ নেয়, তবে ট্রাম্প প্রশাসন পরিকল্পনাটি আর এগিয়ে নেবে না। এতে ইসরায়েলের বড় ধরনের ক্ষতি হবে।

তিনি আরও বলেছেন, ইসরায়েলের এখন মানচিত্র তৈরির বিষয়ে যৌথ কমিটির সঙ্গে কাজ করা উচিত। কমিটির প্রক্রিয়া শেষ হওয়ার আগেই একতরফা পদক্ষেপ গ্রহণ তাদেরকে বিপাকে ফেলে দিতে পারে।

আরও পড়ুন : থামবে না ইরান, শিগগিরই নতুন স্যাটেলাইট পাঠানোর ঘোষণা

প্রসঙ্গত, গত ২৮ জানুয়ারি হোয়াইট হাউসে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে এক বৈঠকের পর মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা উত্থাপন করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই পরিকল্পনা অনুযায়ী, জেরুজালেম হবে ইসরায়েলের অবিচ্ছেদ্য রাজধানী।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড