• শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানিদের ওপর হামলা চালাতে সম্মত যুক্তরাষ্ট্র-ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

১০ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২২
ইরান-ইসরায়েল-যুক্তরাষ্ট্র
ছবি : প্রতীকী

মধ্যপ্রাচ্যে ক্রমেই শক্তিশালী হয়ে ওঠা ইরানকে রুখতে দীর্ঘদিন ধরে কাজ করছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। এবার সিরিয়া ও ইরাকে ইরানিদের ওপর হামলা চালাতে ব্যতিক্রমী এক সিদ্ধান্ত নিয়েছে তারা। বলতে গেলে তেহরানকে রুখতে দায়িত্ব ভাগ করে নিয়েছে ওয়াশিংটন-তেল আবিব।

ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইসরায়েল জানায়, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে শক্তি বাড়িয়ে চলা ইরানকে যে করেই হোক থামাতে চায় যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। এজন্য নতুন পদক্ষেপে সম্মত হয়েছে দেশ দুটি। শনিবার (৮ ফেব্রুয়ারি) এই পরিকল্পনা সম্পর্কে জানান ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেত।

নতুন পদক্ষেপ অনুযায়ী, সিরিয়ায় ইরানিদের ওপর হামলা চালানোর দায়িত্ব নিয়েছে ইসরায়েল। অন্যদিকে ইরাকে ইরানিদের ওপর হামলা চালানোর দায়িত্ব নিয়েছে যুক্তরাষ্ট্র। এভাবেই সিরিয়া ও ইরাক থেকে ইরানের কার্যক্রম বন্ধের পরিকল্পনা করেছে ওয়াশিংটন-তেল আবিব।

বর্তমানে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ইরান তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এর মধ্যে সিরিয়া ও ইরাকে সরাসরি ইরানের সামরিকবাহিনীর সদস্যরা রয়েছেন। এছাড়া ইরান সমর্থিত বিভিন্ন সংগঠনের অসংখ্য সদস্য রয়েছেন সেখানে।

ইরানের কিংবা ইরান সমর্থিত এসব সেনা যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের জন্য হুমকি হয়ে উঠেছে। ফলে সিরিয়া ও ইরাক থেকে তাড়াতে ইরানিদের ওপর হামলা চালানোর নতুন পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্র-ইসরায়েল।

গত বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্র সফরে যান ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেত। সেখানে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার ও অন্য সামরিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি। ওই বৈঠকেই ইরানের ওপর হামলা চালাতে দায়িত্ব ভাগ করে নেন তারা।

আরও পড়ুন : ইসরায়েলে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা হামাসের

এ সম্পর্কে নাফতালি বেনেত বলেন, আমার সহকর্মী মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারের সঙ্গে বৈঠক করেছি এবং আমরা একটি পরিকল্পনা গ্রহণ করেছি। ইরাকে ইরানের কার্যক্রম সামাল দেবে তারা (যুক্তরাষ্ট্র) এবং আমরা সিরিয়ায় সামাল দেব।

ওই বক্তব্যে গত সপ্তাহে সিরিয়ায় অবস্থিত ইরানি ঘাঁটিতে হামলা চালানোর বিষয়টি স্বীকার করেন নাফতালি বেনেত। একই সঙ্গে ইরান সমর্থিত বাহিনীর ওপর হামলা চালানোর বিষয়টিও স্বীকার করেন তিনি।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড