• রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরকার বিরোধী বিক্ষোভে ফের উত্তাল ইরাক

  আন্তর্জাতিক ডেস্ক

১০ ফেব্রুয়ারি ২০২০, ১৬:০৫
ফের সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ইরাক
বিক্ষোভে উত্তাল ইরাকের রাজপথ (ছবি : তেহরান টাইমস)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাকে ফের সরকার বিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। সদ্য ক্ষমতায় বসা প্রধানমন্ত্রী মোহাম্মদ আলাউয়ির বিরুদ্ধে চলমান প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে রাজধানীসহ আশপাশের বড় শহরগুলো। 

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, রবিবার (৯ ফেব্রুয়ারি) বিকাল থেকে রাজধানী বাগদাদ, নাজাফ ও নাসিরিয়ার মতো গুরুত্বপূর্ণ শহরগুলোতে হাজার হাজার ইরাকি সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন। এ সময় তারা নবনিযুক্ত প্রধানমন্ত্রীর বিরুদ্ধে একের পর এক শ্লোগান দিতে থাকেন।

পরিচয় গোপন রাখার শর্তে বিক্ষোভরত এক জনতা জানান, গত কয়েকদিন বন্ধ থাকার পর রবিবার বিকাল থেকে নতুন করে রাস্তায় নেমে আসেন আন্দোলনকারীরা। পরে তারা গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি সড়ক অবরোধের মাধ্যমে যান চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করেন।

বিক্ষোভকারীদের দাবি, অসৎ ও দুর্নীতিবাজ সরকারি কর্মকর্তাদের অপসারণের মাধ্যমে দেশে সামাজিক ও অর্থনৈতিক সংস্কার ঘটাতে হবে। তাছাড়া আন্দোলনরত জনতার ওপর সম্প্রতি প্রভাবশালী শিয়াপন্থি ধর্মীয় নেতা মুকতাদা আল-সদরের সমর্থকদের চালানো হামলারও তারা নিন্দা জানান।

আরও পড়ুন : স্যাটেলাইটের আড়ালে ক্ষেপণাস্ত্র পরীক্ষা ইরানের : যুক্তরাষ্ট্র

উল্লেখ্য, গত কয়েক মাস যাবত চলমান বিক্ষোভে ইরাকে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে প্রায় পাঁচ শতাধিক লোকের প্রাণহানি ঘটে। এতে গুরুতর আহত হন আরও হাজার খানিক বেসামরিক নাগরিক।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড