• রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাগরিকত্ব পেলে বাংলাদেশ ফাঁকা হয়ে যাবে, দাবি ভারতীয় মন্ত্রীর

  আন্তর্জাতিক ডেস্ক

১০ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৫১
নাগরিকত্ব পেলে বাংলাদেশ ফাঁকা হয়ে যাবে, দাবি ভারতীয় মন্ত্রীর
ভারতীয় জনগণ (ছবি : প্রতীকী)

ভারতের নাগরিকত্ব দেওয়া হলে বাংলাদেশের অর্ধেক জনগণ দেশ ছেড়ে চলে আসবে বলে মন্তব্য করেছেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিষান রেড্ডি। রবিবার (৯ ফেব্রুয়ারি) হায়দরাবাদে আয়োজিত এক অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়কে প্রশ্ন করে রেড্ডি বলেছেন, সংশোধিত নাগরিকত্ব আইন কীভাবে দেশে বসবাসরত ১৩০ কোটি ভারতীয়র বিরুদ্ধে ছিল? আমরা যদি বলি, সবাইকে নাগরিকত্ব দেব তাহলে বাংলাদেশের জনসংখ্যা অর্ধেকে নেমে যাবে। নাগরিকত্বের কোনো প্রতিশ্রুতি দেওয়া মাত্রই অর্ধেক বাংলাদেশি ভারতে চলে আসবেন। তখন এদের দায়িত্ব কে নেবে? কেসিআর, নাকি রাহুল গান্ধী? তারা তো অনুপ্রবেশকারীদের নাগরিকত্ব দেওয়ার দাবি করছেন।

অভিযোগ করে রেড্ডি আরও বলেন, কংগ্রেসের মতো বিরোধী দলগুলো বাংলাদেশ ও পাকিস্তান থেকে আগত সকল অনুপ্রবেশকারীর জন্য ভারতীয় নাগরিকত্ব চায়। ঠিক আছে, প্রয়োজনে সরকার সিএএ পর্যালোচনা করতেও প্রস্তুত।

বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ২০১৫ সালের আগ পর্যন্ত যেসব হিন্দু ভারতে আশ্রয় নিয়েছেন, কেবল তাদের নাগরিকত্ব দেওয়ার জন্যেই সিএএ করা হয়েছে বলে জানান কেন্দ্রীয় সরকারের এই প্রতিমন্ত্রী।

তিনি বলেছিলেন, কয়েকটি রাজনৈতিক দল দাবি করছে, ওসব দেশ থেকে আগত মুসলমানদেরও ভারতীয় নাগরিকত্ব দেওয়া হোক। তাদের জানা উচিত, শরণার্থী ও অনুপ্রবেশকারী শব্দ দুটি পুরোপুরি আলাদা। সকলের সঙ্গে কখনোই এক রকম আচরণ করা সম্ভব নয়।

আরও পড়ুন : মন্ত্র জপলেই পালাবে করোনা ভাইরাস, দাবি ভারতীয় ধর্মগুরুর

রেড্ডি দাবি করেন, কিছু সংখ্যক শরণার্থী আছেন যারা গত ৪০ বছর যাবত ভারতে কোনো সুযোগ-সুবিধা এবং নাগরিকত্বের আইডি কার্ড ছাড়াই বসবাস করছেন। মূলত তাদের কথা ভেবেই প্রধানমন্ত্রী মোদী এমন মানবিক পদক্ষেপ নিয়েছেন।

সূত্র : এনডিটিভি

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড