• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

থামবে না ইরান, শিগগিরই নতুন স্যাটেলাইট পাঠানোর ঘোষণা

  আন্তর্জাতিক ডেস্ক

১০ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২৮
স্যাটেলাইট
স্যাটেলাইট (ছবি : সংগৃহীত)

সোলাইমানি হত্যার জেরে মধ্যপ্রাচ্যে এখন উত্তেজনা বিরাজ করছে। এই হত্যাকাণ্ডকে ঘিরে নতুন করে দ্বন্দ্বে জড়িয়েছে ইরান ও যুক্তরাষ্ট্র। আর এমন পরিস্থিতিতেই মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ইরান। তবে স্যাটেলাইটটির উৎক্ষেপণ সফল হলেও তা কক্ষপথে পৌঁছায়নি।

অবশ্য এই ব্যর্থতায় থেমে যেতে নারাজ ইরান। শিগগিরই নতুন করে স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। খবর ‘আল-জাজিরা’।

রবিবার (৯ ফেব্রুয়ারি) দিবাগত রাতে দেশে তৈরি ‘জাফর’ স্যাটেলাইট সাফল্যের সঙ্গে উৎক্ষেপণ করে ইরান। তবে তা কক্ষপথে পৌঁছাতে পারেনি। সাফল্যের সঙ্গে ‘জাফরকে’ মহাকাশে নিয়ে যায় স্যাটেলাইটটির বাহক। কিন্তু স্যাটেলাইটটিকে কক্ষপথে স্থাপনের জন্য বাহকের যে গতি দরকার ছিল শেষ মুহূর্তে সেটা কমে যায়।

স্যাটেলাইট সুনির্দিষ্ট কক্ষপথে পৌঁছাতে ব্যর্থ হওয়ার কয়েক ঘণ্টা পর ইরানের তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোহাম্মদ জাওয়াদ অযারি জাহরোমি বলেছেন, আমরা থেমে থাকব না। আমরা নতুন স্যাটেলাইট পাঠাব। আর সেটা খুব শিগগিরই।

আরও পড়ুন : সফল উৎক্ষেপণ সত্ত্বেও কক্ষপথে পৌঁছায়নি ইরানের স্যাটেলাইট

প্রসঙ্গত, ২০০৯ সালে প্রথম উমিদ (আশা) নামে একটি স্যাটেলাইট মহাকাশে পাঠায় ইরান। তাছাড়া এর পরের বছর মহাকাশে প্রাণীবাহী যান পাঠিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড