• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগান সেনাদের গুলিতে তালিবান নেতা খালিদ হাক্কানি নিহত 

  আন্তর্জাতিক ডেস্ক

১০ ফেব্রুয়ারি ২০২০, ১২:২৫
আফগান সেনাদের গুলিতে তালিবান নেতা খালিদ হাক্কানি নিহত 
তালিবান নেতা শেখ খালিদ হাক্কানি (ছবি : দ্য ডন)

আফগানিস্তানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে সশস্ত্র সংগঠন তেহরিক-ই-তালিবান পাকিস্তানের (টিটিপি) শীর্ষ নেতা শেখ খালিদ হাক্কানি প্রাণ হারিয়েছেন। রবিবার (৯ ফেব্রুয়ারি) বিবৃতির মাধ্যমে টিটিপির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়।

বিবৃতিতে বলা হয়, গত ৩১ জানুয়ারি রাজধানী কাবুলের কাছে নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে সংঘর্ষে খালিদ হাক্কানি নিহত হন। হামলায় তার সঙ্গে প্রাণ হারিয়েছেন দলের সহযোগী ক্বারি সাইফুল্লাহ পেশাওয়ারিও। যদিও বিষয়টি নিয়ে এখন পর্যন্ত আফগান ও পাক সেনাবাহিনীর পক্ষ থেকে কোনো বিবৃতি আসেনি।

বিশ্লেষকদের মতে, খালিদের নেতৃত্বেই আফগানিস্তান ও পাকিস্তানে হামলা চালাত টিটিপি। ফলে তার মৃত্যুতে বড়সড় ধাক্কা খেয়েছে গোষ্ঠীটি। তাছাড়া দলের অন্দরেই ফের ক্ষমতার লড়াই শুরু হতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

পাক সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, ২০০৭ সালে লাল মসজিদে পাকিস্তানি সেনাবাহিনীর অভিযানের পর তালিবান সংগঠনে নাম লেখায় হক্কানি। ঘটনার সময় মাদ্রাসার ছাত্র হক্কানির বয়স ছিল মাত্র ২০ বছর। তৎকালীন পাক প্রেসিডেন্ট পারভেজ মুশাররফের নির্দেশে তখন মসজিদগুলো থেকে সশস্ত্র সন্ত্রাসীদের বিতাড়নে অভিযান শুরু করে সামরিক বাহিনী।

আরও পড়ুন : কাশ্মীরে পাক সেনাদের গুলিতে ভারতীয় জওয়ান নিহত

উল্লেখ্য, কিছুদিন আগে ইয়েমেনে মার্কিন ড্রোনের আঘাতে প্রাণ হারান আরব অঞ্চলের শীর্ষ আল-কায়দা নেতা কাসিম আল-রিমি। তার নেতৃত্বেই আরব অঞ্চলের আল-কায়দা জঙ্গিরা বিধ্বংসী হামলা চালিয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড