• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রকে রুখতে ইরাককে সামরিক সহায়তা দিচ্ছে রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৫৭
সমরাস্ত্র
রাশিয়ার সমরাস্ত্র (ছবি : পার্সটুডে)

সোলাইমানি হত্যার জেরে মধ্যপ্রাচ্যে এখন চরম উত্তেজনা বিরাজ করছে। এর প্রভাব পড়েছে বিশ্বের সামগ্রিক রাজনীতিতে। এমন পরিস্থিতিতে ইরাক ও রাশিয়া নিজেদের মধ্যে সামরিক সহযোগিতা শক্তিশালী করার উপায় নিয়ে আলোচনা করেছে। এই আলোচনায় যুক্তরাষ্ট্রকে রুখতে ইরাককে সব ধরনের সামরিক সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়েছে রাশিয়া।

ইরাকের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া বিবৃতির বরাতে এই আলোচনার খবর প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর।

এ বিষয়ে রবিবার (৯ ফেব্রুয়ারি) দেওয়া ওই বিবৃতিতে বলা হয়েছে, ইরাকের সেনাবাহিনীর চিফ অব স্টাফ লেঃ জেনারেল ওসমান আল-ঘানিমি বাগদাদে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ম্যাক্সিম ম্যাক্সিমভের সঙ্গে বৈঠক করেছেন। সামরিক সহযোগিতা শক্তিশালী করার উপায় নিয়ে আলোচনার ওই বৈঠকে বাগদাদে নিযুক্ত রাশিয়ার নয়া সামরিক অ্যাটাশেও উপস্থিত ছিলেন।

বৈঠকে উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যুদ্ধে ইরাক ও রাশিয়ার মধ্যে সমন্বয় ও সহযোগিতা জোরদারের ব্যাপারেও আলোচনা হয়েছে।

এছাড়া বৈঠকে ইরাকের প্রতিরক্ষামন্ত্রী তার দেশকে অত্যাধুনিক সমরাস্ত্র দিয়ে সহযোগিতা করার জন্য রাশিয়াকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, বহু যুদ্ধে এসব অস্ত্র ইরাকের কাজে এসেছে।

রুশ রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর ইরাকের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে ইরাকের পার্লামেন্টে যে আইন পেশ হয়েছে সেটার জন্য ম্যাক্সিম ম্যাক্সিমভ ধন্যবাদ জানিয়েছেন। মার্কিনিরা কোনো পদক্ষেপ নিলে রাশিয়ার পক্ষ থেকে ইরাককে সব ধরনের সামরিক সহযোগিতা দেওয়া হবে বলে কথা দিয়েছেন তিনি।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রের হুমকিকে সুযোগে পরিণত করতে চান খামেনি

এ সময় উভয় দেশের মধ্যে সামরিক সহযোগিতা শক্তিশালী করার অংশ হিসেবে ইরাকের সেনাপ্রধানকে রাশিয়া সফরের আমন্ত্রণ জানিয়েছেন রুশ রাষ্ট্রদূত ম্যাক্সিম ম্যাক্সিমভ।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড