• শনিবার, ২৮ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যান্টার্কটিকায় উষ্ণতম তাপমাত্রার নতুন রেকর্ড

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫:২৬
অ্যান্টার্কটিকা
অ্যান্টার্কটিকা (ছবি : সংগৃহীত)

পৃথিবীর সবচেয়ে শীতল এবং শুষ্ক মহাদেশ অ্যান্টার্কটিকার তাপমাত্রাও বৈশ্বিক উষ্ণতার সঙ্গে টেক্কা দিয়ে বাড়ছে। এতে গলছে বরফ আর বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা। ইতোমধ্যে অ্যান্টার্কটিকার সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভেঙেও গেছে। 

গত বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) অ্যান্টার্কটিকা উষ্ণতম তাপমাত্রার নতুন রেকর্ড গড়ে। 

বিশেষজ্ঞরা বলেন, ৬ ফেব্রুয়ারি মহাদেশটিতে ১৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এই তাপমাত্রা আর্জেন্টিনার রিসার্চ স্টেশনের থার্মোমিটারের হিসাবে পাওয়া যায় এবং এটা আগের রেকর্ডের চেয়ে ০ দশমিক ৮ ডিগ্রি বেশি। এর আগে ২০১৫ সালে এখানকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ১৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। 

বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীর মধ্যে সবচেয়ে দ্রুত উষ্ণ হওয়া স্থান হচ্ছে অ্যান্টার্কটিকার পেনিনসুলা। এখানকার তাপমাত্রা গত পঞ্চাশ বছরে গড়ে ৩ ডিগ্রি সেলসিয়াস করে বেড়েছে। 

এ বিষয়ে দ্য গার্ডিয়ান বলছে, বৈশ্বিক উষ্ণতার সঙ্গে উত্তরমেরুর তাপমাত্রাও দিন দিন বাড়ছে। এ কারণে গলছে বরফ এবং বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা। গত ১০০ বছরে প্রায় ৩ মিটার (১০ ফুট) বেড়েছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা। 

আরও পড়ুন : পৃথিবীর প্রথম জীবন্ত রোবট ‘জেনোবোট’

এ দিকে পরিবেশ বিজ্ঞানী জেমস রেনউইক বলেছেন, বিপদের দিকে অগ্রসর হচ্ছি আমরা। মাত্র ৫ বছরে ভেঙে গেছে আগের রেকর্ড। নতুন এই রেকর্ডে বেড়ে গেছে ১ ডিগ্রি তাপমাত্রা। এভাবে তাপমাত্রার বৃদ্ধি কত দ্রুত সেখানের তাপমাত্রা বাড়ছে তা ইঙ্গিত করছে। 

ওডি/এওয়াইআর 
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড