• মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অল্পের জন্য রক্ষা পেলেন ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ ফেব্রুয়ারি ২০২০, ১০:১৯
অবশেষে অভিশংসন থেকে রক্ষা পেলেন ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিএনএন)

ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেওয়ার অভিযোগ থেকে অবশেষে অল্পের জন্য মুক্তি পেলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যে কারণে এখন আর তাকে অভিশংসিত হতে হচ্ছে না। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, বুধবার (৫ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকালে মার্কিন সিনেটে আয়োজিত নির্বাচনে প্রেসিডেন্টকে অভিশংসনের বিপক্ষে ৫২টি ভোট পড়ে। তাছাড়া ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট পড়ে ৪৮টি।

বিশ্লেষকদের মতে, নির্বাচনের ফলাফলে জয় পাওয়ায় এখন আর তাকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে অভিশংসিত হতে হচ্ছে না। তাই আসন্ন নির্বাচন পর্যন্ত অনেকটা স্বাচ্ছন্দ্যেই ক্ষমতার স্বাদ গ্রহণ করবেন তিনি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, ২০১৮ সালের জুলাই মাসে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির একটি ফোনালাপ ফাঁস হয়। মূলত এর পরপরই শুরু হয় তীব্র বিতর্ক। অভিযোগ উঠে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে নিজের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত শুরুর জন্য জেলেনস্কিকে চাপ দিচ্ছেন ট্রাম্প। এমনকি প্রেসিডেন্টের বিরুদ্ধে তদন্ত শুরু হলে সেটিতেও বাধা দেন তিনি। 

পরবর্তীকালে অভিযোগগুলো প্রমাণিত হওয়ার পর মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন ট্রাম্প। যদিও অভিযোগটি শুরু থেকেই প্রত্যাখ্যান করে আসছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

আরও পড়ুন : হাত না মেলানোয় ট্রাম্পের ভাষণের কপি ছিঁড়লেন স্পিকার (ভিডিও)

উল্লেখ্য, ১০০ আসনের সিনেটে ট্রাম্পকে ক্ষমতা থেকে অপসারণ করতে প্রয়োজন ছিল দুই-তৃতীয়াংশ ভোটের। তবে সিনেটে বিরোধী ডেমোক্র্যাট দলের আইনপ্রণেতা ছিলেন মাত্র ৪৭ জন। আর রিপাবলিকানরা ৫৩ আসন পাওয়ায় শেষ পর্যন্ত খালাস পেয়ে গেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড