• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভয়ঙ্কর ড্রোনের সফল পরীক্ষা চালাল যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ ফেব্রুয়ারি ২০২০, ১১:১৭
‘হামলার পর ফিরতে পারা’ ড্রোনের পরীক্ষা চালাল যুক্তরাষ্ট্র
‘গ্র্যামলিন’ ড্রোনের পরীক্ষা চালানো হচ্ছে (ছবি : সিএনএন)

এক্স-৬১এ গ্র্যামলিন এয়ার ভেহিকেল নামে নতুন একটি বিধ্বংসী ড্রোনের সফল পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্র। অত্যাধুনিক এই ড্রোনগুলোকে ‘সোয়ার্ম অ্যাটাকের’ কথা মাথায় রেখেই তৈরি করা হচ্ছে। অর্থাৎ আফ্রিকার অঞ্চলগুলোতে যেভাবে পঙ্গপালেরা আক্রমণ চালায় ঠিক একইভাবে নির্দিষ্ট লক্ষ্যে বিভিন্ন দিক থেকে আঘাত হানাই এসব ড্রোনের কাজ। 

ড্রোনগুলোর বৈশিষ্ট্য সম্পর্কে মার্কিন সামরিক বাহিনীর একজন কর্মকর্তা জানান, ভয়ঙ্কর এই ড্রোনগুলো সফলতার সঙ্গে মিশন শেষ করে পুনরায় ‘মাদারশিপে’ ফিরে আসবে। গত বছরের নভেম্বরে একটি মিলিটারি প্লেন থেকে গ্র্যামলিনের লঞ্চিং সিস্টেমের সফল পরীক্ষা চালানো হয়েছিল।

২০১৮ সালে এই ড্রোন তৈরির নির্দেশনা পায় মার্কিন ডিফেন্স অ্যাডভানস রিসার্চের আওতায় ডাইনেটিক্স কোম্পানি। প্রতিষ্ঠানটির প্রোগ্রাম ম্যানেজার টিম কিটার বলেছেন, গত বছরের শেষ দিকে উথ প্রদেশের ডগউয়ে প্রোভিং গ্রাউন্ডে একটি সি-১৩০-এ যুদ্ধবিমান থেকে এক্স-৬১এ গ্র্যামলিন এয়ার ভেহিকেল নামে ড্রোনটির সফল পরীক্ষা চালানো হয়।

আরও পড়ুন : আফ্রিকায় ছয় শতাধিক সেনা পাঠাচ্ছে ফ্রান্স

ওয়াশিংটনভিত্তিক ডিফেন্স নিউজের খবরে বলা হয়, গত ১৮ জানুয়ারি মাত্র এক ঘণ্টা ৪১ মিনিটের পরীক্ষায় এক্স-৬১এ গ্র্যামলিন তার কোল্ড-ইঞ্জিন-স্টার্ট থেকে স্ট্যাবল ফ্লাইট, যুদ্ধবিমান থেকে ভূমিতে অবস্থিত কন্ট্রোল সেন্টারে ড্রোনের কন্ট্রোল হস্তান্তর, সি-১৩০এ যুদ্ধবিমান থেকে ডকিং আর্ম ডেপলয় এবং অন এয়ার ডাটা কালেক্টিং সম্পন্ন করা হয়। আগামী কয়েক মাসের মধ্যে ড্রোনটির মিড এয়ার রিকভারি সিস্টেম পরীক্ষা করা হবে।

 

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড