• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা আতঙ্কে চীনে পোষা প্রাণী হত্যার হিড়িক

  আন্তর্জাতিক ডেস্ক

০২ ফেব্রুয়ারি ২০২০, ২২:২৮
চীন
ভাইরাস আতঙ্কে চীনে হত্যা করা হচ্ছে পোষা প্রাণী (ছবি : সংগৃহীত)

প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবিলায় রীতিমতো হিমশিম খাচ্ছে চীন সরকার। কিছুতেই রোধ করা যাচ্ছে না এই ভাইরাসের বিস্তার। এর মধ্যেই হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস নিয়ে নতুন এক আতঙ্ক তৈরি হয়েছে চীনাদের মধ্যে। ভাইরাসটি প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রমিত হচ্ছে- এমন কথা ছড়ানোর পর চীনারা তাদের পোষা প্রাণীগুলোকে বহুতল ভবন থেকে ছুড়ে মারছেন। আর এভাবে হত্যা করা হচ্ছে অসংখ্য পোষা প্রাণী।

রবিবার (২ ফেব্রুয়ারি) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য সান।

ওই প্রতিবেদন বলা হয়েছে, গোটা চীন এখন এক মহাসংকটে। চীন থেকে এমন কিছু ছবি পাওয়া গেছে যা অত্যন্ত মর্মান্তিক। কুকুর-বিড়ালের রক্তাক্ত মরদেহ পড়ে থাকতে দেখা গেছে দেশটির বিভিন্ন শহরের রাস্তায়।

সচিত্র ওই প্রতিবেদন অনুযায়ী, করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের তিয়ানজিন নামক শহরের রাস্তায় মরে পড়ে আছে একটি পোষা কুকুর। বহুতল ভবন থেকে পোষা ওই প্রাণীটিকে কেউ ছুড়ে ফেলে দিয়েছে। যার গোটা শরীর রক্তাক্ত।

চীনের আরেক বড় শহর সাংহাই। ওই শহরেও এ ধরনের একাধিক ঘটনা ঘটেছে। শহরের এক রাস্তায় একসঙ্গে পাঁচটি পোষা বিড়াল রক্তাক্ত অবস্থায় মরে পড়ে থাকতে দেখা গেছে। করোনা ভাইরাস আতঙ্কে প্রিয় পোষা প্রাণীগুলোকে ঘর থেকে বের করতে এভাবেই রাস্তায় ছুড়ে ফেলে দিচ্ছেন চীনারা।

আরও পড়ুন : সৌদির বিমানবন্দর ও তেল স্থাপনায় হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা

এ বিষয়ে প্রাণী অধিকার সংরক্ষণ বিষয়ক প্রতিষ্ঠানগুলোর মন্তব্য, এটা খুবই মর্মান্তিক ঘটনা। যারা ঠাণ্ডা মাথায় এসব অসহায় পোষা প্রাণীকে খুন করছেন তাদের খুঁজে বের করে শাস্তি দেওয়া উচিত। এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড