• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পের বিরুদ্ধে দাঁড়ালেন এরদোগান

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জানুয়ারি ২০২০, ২০:২৪
তুরস্ক-যুক্তরাষ্ট্র
তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান, (ছবি : সংগৃহীত)

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য বিষয়ক শান্তি পরিকল্পনার নিন্দা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান। এই পরিকল্পনার মাধ্যমে ইসরায়েলের দখলদারিত্বকেও স্বীকৃতি দেওয়া হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি জানায়, বুধবার আফ্রিকা সফর থেকে ফিরে বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন রেসেপ তাইয়্যেপ এরদোগান। তখন তিনি ট্রাম্পের পরিকল্পনা নিয়ে উদ্বেগও প্রকাশ করেন।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তথাকথিত মধ্যপ্রাচ্য বিষয়ক শান্তি পরিকল্পনায় ফিলিস্তিনিদের অধিকার এড়িয়ে যাওয়া হয়েছে। এছাড়া এর মাধ্যমে ইসরায়েলের দখলদারিত্বকে স্বীকৃতিও দেওয়া হলো।

আরও পড়ুন : ইরানের সঙ্গে যুদ্ধে অস্তিত্ব সংকটে পড়বে ইসরায়েল

রেসেপ তাইয়্যেপ এরদোগান বলেন, এই পরিকল্পনার মাধ্যমে মধ্যপ্রাচ্যে শান্তি ও সমাধান আসবে না। মুসলমানদের জন্য জেরুজালেম একটি পবিত্র স্থান। অথচ ট্রাম্পের পরিকল্পনায় জেরুজালেমকে ইসরায়েলের কাছে তুলে দেওয়া হয়েছে, যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

প্রসঙ্গত, ট্রাম্প উত্থাপিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনায় ঐতিহাসিক জেরুজালেমের আল-কুদস শহরকে ইসরায়েলি ভূখণ্ডের অন্তর্ভুক্ত করা হয়েছে। আর নিজেদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনি শরণার্থীদের।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড