• মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ভাইরাস সংক্রমণ

আন্তর্জাতিক শিক্ষার্থীদের চীনা বিশ্ববিদ্যালয়গুলোর সহায়তা

  জেএফইউ প্রতিনিধি, চীন

২৯ জানুয়ারি ২০২০, ১৯:০৮
করোনা ভাইরাস
চীয়াংশী ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনোমিকস বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য খাদ্যদ্রব্য (ছবি : দৈনিক অধিকার)

চীনে করোনা ভাইরাস মারাত্মক আকার ধারণ করেছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ক্রমাগত বাড়ছে। দেশজুড়ে ভাইরাসে চার হাজার ৬০৭ জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। তবে এখন পর্যন্ত চীনে অবস্থানরত কোনো বাংলাদেশি আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। 

মহামারি প্রতিরোধ ও নিয়ন্ত্রণের কাজকে আরও উন্নত করার জন্য চীনে অধ্যয়নরত আন্তর্জাতিক শিক্ষার্থীদের নিত্য প্রয়োজনীয় খাবার দ্রব্যাদি সরবরাহ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) সন্ধ্যায় চীয়াংশী ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনোমিকস বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল ডরমিটরি লবিতে বিভিন্ন দেশ থেকে আগত শিক্ষার্থীদের মাঝে খাবার সামগ্রী বিতরণ করা হয়। 

চীনে চন্দ্র নববর্ষ প্রাক্কালে ক্যাম্পাসের আশপাশের সুপার শপগুলো বন্ধ হওয়াতে বিপাকে পড়েছেন সাধারণ শিক্ষার্থীরা। নববর্ষের কারণে সরবরাহ কম থাকায় সব ধরনের নিত্য প্রয়োজনীয় দ্রব্য কিনতে শিক্ষার্থীদের বেগ পেতে হচ্ছে। বিদেশি শিক্ষার্থীদের খাবার সামগ্রী ক্রয়ের সময় ক্রস সংক্রমণের ঝুঁকি হ্রাস করার জন্য নুডলস, ডিম, আলু, পেঁয়াজ, টমেটো, রসুন এবং লেবু সরবরাহ করা হয়।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন- চীয়াংশী ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনোমিকস বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট ওয়াং শিয়াওপিং, ওভারসিজ ইন্টারন্যাশনাল স্কুলের ডিন উয়েহুয়া ই, ইন্টারন্যাশনাল অফিসের শিক্ষক ইউআন ওয়ে প্রমুখ।

ওয়াং শিয়াওপিং আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্ব-সুরক্ষা এবং স্ব-ব্যবস্থাপনা জোরদার, বাইরে যাওয়ার ফ্রিকোয়েন্সি হ্রাস, ঘন ঘন হাত ধোয়া, সেফটি মাস্ক পরার নির্দেশ দেন। একই সঙ্গে শিক্ষার্থীদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেন। তিনি শিক্ষার্থীদের আশ্বস্ত করে বলেন, শীঘ্রই চীন সরকার দ্রুত এবং কার্যকরী পদক্ষেপ গ্রহণের মাধ্যমে মহামারি পরিস্থিতির সমাধান করবে।

আরও পড়ুন : বিদেশে পড়াশোনায় আগ্রহীদের জন্য অ্যাপ্লিকেশনস ডে

চীয়াংশী ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনোমিকস বিশ্ববিদ্যালয় অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী নিপুন বিশ্বাস বলেন, ‘এখানে আমরা ৪ বাংলাদেশি শিক্ষার্থী ছাত্রাবাসে অবস্থান করছি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য তাৎক্ষণিকভাবে কাজ করেছে। সেফটি মাস্ক এবং প্রয়োজনীয় খাবার বিশ্ববিদ্যালয় সরবরাহ করেছে। ইন্টারন্যাশনাল অফিস আমাদের সার্বক্ষণিক খোঁজখবর রাখছে।’

এছাড়াও চীনের অন্য প্রদেশে অবস্থিত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রয়োজনীয় খাবার সরবরাহ, সেফটি মাস্ক, নিয়মিত তাপমাত্রা মাপা, ডরমিটরিতে স্প্রে করা সহ নিয়মিত খোঁজখবর রাখছে ইন্টারন্যাশনাল স্কুল।

ওডি/জেআই/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড