• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মধ্যপ্রাচ্যে সেনা মোতায়েনের সিদ্ধান্ত ভুল : পেন্টাগন

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জানুয়ারি ২০২০, ১৮:১১
মার্কিন সেনা
মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনা (ছবি : তেহরান টাইমস)

ইরাক-ইরানসহ আরও বেশ কয়েকটি দেশ মধ্যপ্রাচ্য থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে জোর দাবি তুলেছে। এর মধ্যেই মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন জানিয়েছে, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার কয়েকটি দেশে বারবার সেনা মোতায়েন করার ফলে আমেরিকার স্পেশাল ফোর্সের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। এমনকি এভাবে সেনা মোতায়েনের সিদ্ধান্ত ভুল বলেও জানিয়েছে পেন্টাগন। খবর ‘পার্সটুডে’।

বুধবার (২৯ জানুয়ারি) প্রকাশিত ওই প্রতিবেদন অনুযায়ী পেন্টাগন মনে করে, বারবার বিদেশে সেনা মোতায়েন করার ফলে আমেরিকার স্পেশাল ফোর্সের সেনারা শৃঙ্খলা হারিয়ে ফেলছে। এবার এই নীতিতে পরিবর্তন আনা উচিত।

এ বিষয়ে মার্কিন স্পেশাল অপারেশন্স কমান্ডের কমান্ডার জেনারেল রিচার্ড ক্লার্ক বলেছেন, ইরাক, সিরিয়া, আফগানিস্তান ও আফ্রিকার কিছু দেশে যুক্তরাষ্ট্র বারবার সেনা মোতায়েন করছে। এর নেতিবাচক প্রভাব পড়ছে সেনাদের মানসিকতায়। তারা কাজে মন দিতে পারছে না।

জেনারেল রিচার্ড ক্লার্ক আরও বলেছেন, প্রশাসন মনে করে সেনারা সবকিছুই করতে পারে। কিন্তু এটা ঠিক নয়। এ ধরনের মানসিকতা পরিবর্তন করা দরকার।

আরও পড়ুন : মার্কিনিদের ওপর হামলা অব্যাহত রাখবে তালিবান

তার মতে, প্রায় ২০ বছর ধরে অব্যাহতভাবে সংঘাত-সহিংসতা কবলিত এলাকায় মার্কিন সেনা মোতায়েন করার কাজ চলছে এবং নানা ধরনের মিশন পরিচালনা করা হচ্ছে। যা সেনাদের ওপর মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলছে। আর এতে কোনো সন্দেহ নেই।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড