• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানি হামলায় সেনা আহতের সংখ্যা বাড়িয়েই যাচ্ছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জানুয়ারি ২০২০, ১৬:৫৫
ইরান-যুক্তরাষ্ট্র
ইরানি ক্ষেপণাস্ত্র, (ছবি : সংগৃহীত)

সময় যত গড়াচ্ছে ততই ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় আরও বেশি সেনা আহতের কথা স্বীকার করছে যুক্তরাষ্ট্র। এবার সব মিলিয়ে ৫০ জন আহতের খবর নিশ্চিত করল মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ এক প্রতিবেদনে জানায়, মঙ্গলবার নতুন করে আরও সেনা আহতের খবর প্রকাশ করেছে পেন্টাগন। এতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় সেনা আহতের সংখ্যা বেড়ে ৫০ জনে পৌঁছেছে। আহতদের সবার মস্তিষ্কে ক্ষত সৃষ্টি হয়েছে বলে জানানো হয়।

এর আগে গত শুক্রবার (২৪ জানুয়ারি) ৩৪ জন আহতের কথা স্বীকার করে যুক্তরাষ্ট্র। তারও আগে মাত্র ১১ জন আহতের খবর নিশ্চিত করেছিল মার্কিন প্রশাসন।

গত ৮ জানুয়ারি কাসেম সোলাইমানি হত্যার প্রতিশোধ হিসেবে ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এতে ওই ঘাঁটি লন্ডভন্ড হয়ে যায়। একই সঙ্গে অনেক সেনা হতাহত হয়েছে বলে দাবি করে ইরান।

আরও পড়ুন : ফিলিস্তিনিদের কিছুই দেননি ট্রাম্প, স্তব্ধ ইসরায়েলি কর্মকর্তাও

যদিও যুক্তরাষ্ট্র এই দাবি অস্বীকার করে। হামলার পরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় মার্কিন কোনো সেনা হতাহত হয়নি। তারা সবাই নিরাপদে আছেন। ঘাঁটিরও খুব বেশি ক্ষতি হয়নি। এ কারণে ইরানের বিরুদ্ধে কঠোর কোনো পদক্ষেপে যাচ্ছি না আমরা।

বিশ্লেষকরা বলছেন, ইরানের ক্ষেপণাস্ত্র হামলার নির্ভুলতা দেখে স্তব্ধ হয়ে যায় মার্কিন প্রশাসন। নিজেদের ‘পরাজয়’ গোপন করতে হতাহতের বিষয়টিও চেপে যায় তারা। কিন্তু বেশিদিন এটা গোপন থাকল না। ধীরে ধীরে সব বেরিয়ে আসছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড