• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাত দিনের মধ্যে মহামারিতে রূপ নিতে পারে করোনা

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জানুয়ারি ২০২০, ১২:২৩
করোনা ভাইরাস
করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেওয়া হচ্ছে (ছবি : দ্য গার্ডিয়ান)

রহস্যময় করোনা ভাইরাসের বিস্তার কিছুতেই রোধ করা যাচ্ছে না। বরং এই ভাইরাস দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে। চীনের বাইরে আরও বেশ কয়েকটি দেশে এই ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে। যা আতঙ্কে ফেলে দিয়েছে সবাইকে। এমন পরিস্থিতিতে আগামী এক সপ্তাহের মধ্যে এই ভাইরাস মহামারি আকার ধারণ করতে পারে বলে জানিয়েছে চীন সরকার।

বুধবার (২৯ জানুয়ারি) দেওয়া এক বিবৃতিতে দ্রুত গতিতে ছড়িয়ে পড়তে থাকা করোনা ভাইরাস নিয়ে এ শঙ্কার কথা জানিয়েছে বেইজিং। খবর ‘শিনহুয়া’।

ওই বিবৃতিতে বলা হয়েছে, করোনা ভাইরাস নিয়ন্ত্রণে চীন প্রশাসন চেষ্টার কোনো কমতি রাখছে না। কিন্তু কিছুতেই রোধ করা যাচ্ছে না এর বিস্তার। বরং আরও দ্রুত গতিতে ছড়াচ্ছে রহস্যময় এই ভাইরাস। চলমান পরিস্থিতিতে চিকিৎসকরা ধারণা করছেন, আগামী ৭ দিনের মধ্যেই করোনা ভাইরাস মহামারিতে রূপ নিতে পারে। তাই সবাইকে সতর্ক থাকতে বলা হচ্ছে।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) রাত পর্যন্ত ভয়াবহ এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৩২ জনে পৌঁছেছে। আর সব মিলিয়ে চীনে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে। যদিও বেসরকারি হিসেবে এই সংখ্যা চার হাজারের অধিক।

আরও পড়ুন : করোনা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারে ব্যর্থ চীন

বর্তমানে থাইল্যান্ড, তাইওয়ান, জাপান, যুক্তরাজ্য, ইসরায়েল, দক্ষিণ কোরিয়া ও ভারতে অজ্ঞাত এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা গেছে। তাছাড়া আতঙ্কে রয়েছে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানও। এমনকি যুক্তরাষ্ট্রেও এ ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তিকে সনাক্ত করা হয়েছে। আক্রান্ত ব্যক্তিদের সবাই সম্প্রতি চীনে ভ্রমণ করেছেন কিংবা সেখানে বসবাস করেন।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড