• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পারমাণবিক অস্ত্রে ভারতের চেয়ে এগিয়ে পাকিস্তান

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জানুয়ারি ২০২০, ১৯:০৪
ভারত-পাকিস্তান
পাকিস্তানের পারমাণবিক ক্ষেপণাস্ত্র, (ছবি : সংগৃহীত)

কাশ্মীরসহ বিভিন্ন ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে বিরাজ করছে সর্বোচ্চ উত্তেজনা। এ অবস্থায় সম্প্রতি পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উভয় দেশ। ফলে দেশ দুটির পরমাণু অস্ত্রের বিষয়টি নতুন করে আলোচনায় এসেছে।

মার্কিন সংস্থা আর্মস কন্ট্রোল অ্যাসোসিয়েশনের তথ্য বলছে, ভারতের চেয়ে পারমাণবিক শক্তিতে স্পষ্টতই এগিয়ে পাকিস্তান। এ কারণে নয়াদিল্লির বিপক্ষে ইসলামাবাদ কিছুটা হলেও সুবিধাজনক স্থানে আছে বলেই মনে করেন বিশ্লেষকরা।

পারমাণবিক বোমা এমন একটি ভয়ঙ্কর অস্ত্র, যা দিয়ে শত্রুকে সহজেই কাবু করা যায়। এ ধরনের বোমাকে বলা হয় বিশ্বের সবচেয়ে ধ্বংসাত্মক অস্ত্র। শুধু একটি পারমাণবিক বোমা দিয়ে পুরো একটি শহর ধ্বংস করা যায়।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা আর্মস কন্ট্রোল এসোসিয়েশনের ২০১৯ সালের জুলাই পর্যন্ত তথ্য অনুযায়ী, পাকিস্তানের কাছে পারমাণবিক বোমা আছে ১৬০টি। অন্যদিকে ভারতের কাছে আছে ১৪০টি। অর্থাৎ ভারতের চেয়ে ২০টি পারমাণবিক বোমা বেশি আছে পাকিস্তানের।

আরও পড়ুন : মার্কিন হুমকির প্রতিশোধ নেওয়া হবে ইসরায়েলিদের ওপরও : ইরান

হিসাব বলছে, ১৯৮৬ সালে বিশ্বজুড়ে ৭০ হাজার পারমাণবিক বোমা ছিল। কিন্তু বর্তমানে তা কমে ১৪ হাজারে এসেছে। মার্কিন বিজ্ঞানীদের দাবি- রাশিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য তাদের পারমাণবিক বোমার সংখ্যা কমালেও এই সংখ্যা বাড়াচ্ছে চীন, ভারত, পাকিস্তান ও উত্তর কোরিয়া।

প্রসঙ্গত, ভারত-পাকিস্তানের উত্তেজনা শেষ পর্যন্ত একটি পারমাণবিক যুদ্ধে রূপ নিতে পারে বলে প্রায়ই আশঙ্কা প্রকাশ করেন পশ্চিমা বিশ্লেষকরা। এমনকি দুটি দেশ তাদের সীমান্তে এ ধরনের অস্ত্র মজুদ করেছে বলেও দাবি অনেকের।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড