• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে বাড়ছে মৃত্যুর মিছিল

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জানুয়ারি ২০২০, ১১:৫২
ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে বাড়ছে মৃত্যুর মিছিল
ধ্বংসস্তূপ থেকে আহত শিশুকে উদ্ধার করা হচ্ছে (ছবি : এপি)

তুরস্কের পূর্বাঞ্চলে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৪১ জনে দাঁড়িয়েছে। তাছাড়া আহত হয়েছেন আরও নয় শতাধিক লোক এবং নিখোঁজ রয়েছেন ৪৫ জন। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, শুক্রবার (২৪ জানুয়ারি) স্থানীয় সময় রাত ৯টার দিকে ভয়াবহ এই ভূমিকম্প আঘাত হানে। দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ এলাজিগের সিভরাইস শহরের কাছেই ছিল ভূমিকম্পটির কেন্দ্রস্থল। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬ দশমিক ৮। ভূমিকম্পের পর আতঙ্কে সড়কে বেরিয়ে আসেন হাজারো মানুষ।

শক্তিশালী এই কম্পনের পর পরই দেশটির সরকারি দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছিল, ভূমিকম্পে এলাজিগ প্রদেশে ৮ জন নিহত হয়েছেন এবং পার্শ্ববর্তী মালাটিয়া প্রদেশে প্রাণ হারিয়েছেন আরও ৬ জন। মূল ভূমিকম্পের পর ৬০টি ছোট ছোট কম্পন (আফটার-শক) অনুভূত হয়।

ভূমিকম্প সম্পর্কে তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান এক টুইটার পোস্টে জানান, এলাজিগ ও আশেপাশের অঞ্চলগুলোতে ভূমিকম্পের আঘাতে ক্ষয়ক্ষতির পরিমাণ সর্বনিম্ন রাখতে আমরা চেষ্টা করছি।

এ দিকে ভূমিকম্প সম্পর্কে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, এবারের ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৭। এর কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে প্রায় ১০ কিলোমিটার গভীরে।

আরও পড়ুন : সিরিয়ায় রুশ-মার্কিন সংঘর্ষে যুদ্ধাবস্থা শুরু (ভিডিও)

অপরদিকে এলাজিগ প্রদেশের বাসিন্দারা জানান, এটা ছিল খুবই ভয়ঙ্কর। ঘরের আসবাবপত্র আমাদের ওপর পড়ছিল। তখন আমরা কোনোমতে বের হয়ে আসি। আগামী কয়েকদিন আমরা শহরের বাইরে একটি ‘ফার্মহাউসে’ থাকার পরিকল্পনা করেছি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড