• মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভিনদেশি মসজিদে অর্থায়ন বন্ধ করছে সৌদি

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ জানুয়ারি ২০২০, ০৯:৫২
ভিনদেশি মসজিদে অর্থায়ন বন্ধ করছে সৌদি
সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান (ছবি : সৌদি গেজেট)

বিদেশের মসজিদগুলোতে এখন থেকে আর কোনো অর্থায়ন করবে না মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র সৌদি আরব। সম্প্রতি দেশটির সাবেক বিচারমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল কারিম ঈসা এক ঘোষণায় বিষয়টি নিশ্চিত করেন। রবিবার (২৬ জানুয়ারি) আরাবি-২১ নামে সৌদির এক সংবাদমাধ্যমের বরাতে খবরটি প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

সুইডিশ সংবাদমাধ্যম লে মাতিন দিমাঞ্চের প্রতিবেদনে বলা হয়, সৌদি আরব এতদিন যেসব বিদেশি মসজিদে অর্থায়ন করেছে এবার সেগুলোকে ‘নিরাপদ হাতে’ হস্তান্তর করা হবে। এ জন্য স্থানীয় কর্তৃপক্ষের সহযোগিতায় প্রতিটি মসজিদের জন্য পৃথক প্রশাসনিক কাউন্সিল গঠন করা হবে।

মোহাম্মদ বিন আবদুল কারিম ঈসা বলেছেন, জেনেভা মসজিদটিকে এখন একটি সুইস প্রশাসনিক কাউন্সিলের হাতে হস্তান্তরের সময় এসেছে। কেননা তারাই এই অঞ্চলের মুসলমানদের প্রতিনিধিত্ব করে। সেখানে একজন নির্বাচিত আলেম থাকা প্রয়োজন।

তিনি আরও জানান, নিরাপত্তাজনিত কারণে বিশ্বজুড়ে এ ধরনের সকল মসজিদের বিষয়ে প্রায় একই রকম ব্যবস্থা নেওয়া হবে।

গত বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সৌদির সাবেক মন্ত্রী আবদুল কারিমের নেতৃত্বে পোল্যান্ডের আশউইতজ কনসেনট্রেশন ক্যাম্প পরিদর্শন করে একটি বিদেশি প্রতিনিধি দল। সেখানে তারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রাণ হারানো ইহুদিদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

আরও পড়ুন : বন্ধুদের টাকায় সুইজারল্যান্ড গেলেন ইমরান খান

উল্লেখ্য, ক্যাম্পটি নাৎসিদের হাত থেকে মুক্ত হওয়ার ৭৫তম বার্ষিকী উপলক্ষে তিনি এটি পরিদর্শনে যান। এ সময় তিনি ইহুদি ও ইসলাম সম্প্রদায়ের লোকদের প্রতিও সম্মান জানান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড